স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১১ দফা সিদ্ধান্ত বাতিলের দাবি

Looks like you've blocked notifications!
রাঙামাটিতে আজ সোমবার পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সংবাদ সম্মেলন। ছবি : এনটিভি

গত ৭ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভায় পার্বত্য চট্টগ্রামে বিদেশিদের সফরসহ ১১ দফা সিদ্ধান্ত বাতিলের দাবিতে রাঙামাটিতে সংবাদ সম্মেলন করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটি নামের একটি সংগঠন।

আজ সোমবার সকালে স্থানীয় একটি রেস্তোরাঁয় নাগরিক সমাজের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, অধ্যাপক মং সানু চৌধুরী, এনজিওকর্মী টুকু তালুকদারসহ পাহাড়ি নেতারা।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্রের মাধ্যমে পার্বত্য অঞ্চলের অধিবাসীদের সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার লঙ্ঘন করা হয়েছে। বাংলাদেশের প্রতিটি নাগরিকের মতো পার্বত্য চট্টগ্রামের নাগরিকদেরও অধিকার রয়েছে স্বাভাবিক জীবনযাত্রার। অথচ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্রের মাধ্যমে বিদেশি নাগরিকদের পার্বত্য অঞ্চলে ভ্রমণ, দেশি-বিদেশি ব্যক্তি বা সংস্থা কর্তৃক পার্বত্য অঞ্চলে স্থানীয় নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর সঙ্গে বৈঠকের ওপর নিষেধাজ্ঞা পার্বত্য অঞ্চলের মানুষের মৌলিক অধিকার খর্বের শামিল।

সংবাদ সম্মেলনে পার্বত্য অঞ্চলে ভ্রমণ ও দেশি-বিদেশি ব্যক্তি বা সংস্থার কর্তৃক স্থানীয় নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর সঙ্গে বৈঠক সংক্রান্ত পরিপত্রটি বাতিল, পার্বত্য অঞ্চলে আসতে চাইলে তাঁদের ভ্রমণের বিষয়টি আগের মতো জেলা প্রশাসকের কাছে ন্যস্ত করা এবং পার্বত্য চট্টগ্রামে নাগরিকদের নিরাপত্তা-সংক্রান্ত নীতিমালা করতে হলে পার্বত্য মন্ত্রণালয়, আঞ্চলিক পরিষদ, জেলা পরিষদ, সার্কেল এবং সুশীলসমাজের প্রতিনিধিদের সঙ্গে পরামর্শক্রমে করার দাবি জানানো হয়।