নড়াইলে সুলতান উৎসব শুরু হচ্ছে আজ

Looks like you've blocked notifications!
চিত্রশিল্পী এস এম সুলতান। ফাইল ছবি

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯১তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে আজ বুধবার থেকে শুরু হচ্ছে চার দিনব্যাপী এস এম সুলতান উৎসব। সকালে শহরের সুলতান মঞ্চে উৎসবের উদ্বোধন করবেন জেলা প্রশাসক মো. হেলাল মাহামুদ শরীফ।

এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন ও বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে আর্ট ক্যাম্পের উদ্বোধন, চিত্র প্রদর্শনী, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পদক প্রদান, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। 

সংগঠনের সভাপতি শেখ হানিফ বাসসকে জানান, এস এম সুলতান উৎসবের সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে। ২৯ আগস্ট সমাপনী দিন এস এম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে চিত্রা নদীতে অনুষ্ঠিত হবে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। 

১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের চিত্রা নদীর পাশে সবুজ-শ্যামল ছায়াঘেরা মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন শিল্পী এস এম সুলতান। তাঁর বাবা মেছের আলী ও মা মাজু বিবি। এই চিত্রশিল্পী ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পেয়েছিলেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।