শাহবাগে বাড়ছে আন্দোলনকারীদের ভিড়

Looks like you've blocked notifications!
সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাজধানীর শাহবাগে আন্দোলনকারীদের অবস্থান। ছবি : এনটিভি

রাজধানীর শাহবাগে বেড়েছে আন্দোলনকারীদের ভিড়। আজ রোববার বিকেল ৩টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা। সন্ধ্যার পর শাহবাগ মোড়ে আন্দোলনকারীদের সংখ্যা আরো বাড়ে। 

রাস্তার ওপর বসেই কোটা সংস্কার নিয়ে স্লোগান দিচ্ছে তারা। ওই মোড়ে বিকেল থেকেই বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল। 

মাইক ব্যবহার করে বিভিন্ন স্লোগান দিয়ে যাচ্ছে আন্দোলনকারীরা। মাইকের মাধ্যমে অন্যদেরও আন্দোলনে যোগ দেওয়ার আহ্বানও জানায় তারা। 

পুলিশ শিশুপার্কের দিকে অবস্থান নিয়েছে। এ ব্যাপারে পুলিশের রমনা জোনের উপকমিশনার (ডিসি) মারুফ হাসান সরদার বলেন, ‘আমরা বিষয়টি পর্যবেক্ষণে রেখেছি।’

তিনি আরো বলেন, ‘রাস্তা থেকে আন্দোলনকারীদের সরানোর প্রক্রিয়া সম্পর্কে সিদ্ধান্ত নেইনি।’

সরকারি চাকরিতে কোটা সংস্কার করা নিয়ে আন্দোলন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। পাঁচ দফা দাবি নিয়ে এসব শিক্ষার্থীরা বিভিন্ন কর্মসূচি পালন করছে। 

পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে—কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্য থাকা পদগুলোয় মেধায় নিয়োগ দেওয়া, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা এবং চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা।