কোটা সংস্কারের দাবিতে ময়মনসিংহেও মহাসড়ক অবরোধ

Looks like you've blocked notifications!
সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আজ রোববার বিকেল থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা। ছবি : এফএনএস

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পাঁচ দফা দাবিতে

আজ রোববার বিকেল ৪টা থেকে শহরতলীর দিগারকান্দা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বাইপাস মোড় অবরোধ করে তারা।

এ সময় সড়কের দুই পাশে শত শত যানবাহন আটকে যায়। চরম দুর্ভোগের শিকার হয় হাজার হাজার বাসযাত্রী। পরে রাত সাড়ে ৮টার দিকে মহাসড়ক থেকে সরে যায় আন্দোলনকারীরা।

অবরোধের সময় ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,’ ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মেনে নাও,’ ‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই,’ ‘১০% এর বেশি কোটা নয়’- এমন স্লোগান দেয় শিক্ষার্থীরা।

আন্দোলনকারীদের পাঁচ দফা দাবি হলো- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটায় যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

এদিকে পূর্ব ঘোষিত কর্মসূচিতে অংশ নিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা দুপুর থেকেই শহরের বাইপাস মোড়ে জড়ো হয়। 

আন্দোলনকারীরা বলে, তাদের দাবি যৌক্তিক। তারা চায়, সরকার তাদের যৌক্তিক দাবিগুলো অবশ্যই মেনে নেবে। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে হলে কোটার সংস্কার করতে হবে। তারা অহিংস আন্দোলনের মাধ্যমে তাদের দাবি আদায় করবে। 

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাজধানীর শাহবাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে সড়ক-মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।