টেকনাফে ১২ লক্ষাধিক ইয়াবা জব্দ

Looks like you've blocked notifications!
কক্সবাজারের টেকনাফ উপজেলায় পৃথক চারটি অভিযানে ১২ লাখ ১০ হাজার ইয়াবা বড়ি জব্দ করা হয়েছে। ছবি : এনটিভি

কক্সবাজারের টেকনাফ উপজেলায় পৃথক চারটি অভিযানে ১২ লাখ ১০ হাজার  ইয়াবা বড়ি জব্দ করা হয়েছে।

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) রণজিৎ কুমার বড়ুয়া জানান, বুধবার রাত ৯টা থেকে ১২টা পর্যন্ত একটানা টেকনাফ পৌর এলাকার কায়ুক খালী খালে অভিযান পরিচালনা করে পুলিশ। এ সময় একটি বরফ কলের সামনে থেকে এফবি সাদিয়া নামের মাছের নৌকায় তল্লাশি চালিয়ে তিন লাখ ৮০ হাজারটি ইয়াবা বড়ি উদ্ধার করা হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে ওই নৌকার মালিক ও মাঝি পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। আটককৃত ইয়াবার চালান পুলিশ কর্তৃক উদ্ধার করা সর্ববৃহৎ ইয়াবার চালান। খোঁজ নিয়ে ইয়াবার প্রকৃত মালিক ও বহনকারীর বিরুদ্ধে মামলা করা হবে।

ইয়াবা উদ্ধারের সংবাদ পেয়ে পুলিশ সুপারের নির্দেশে অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল, অতিরিক্ত পুলিশ সুপার (উখিয়া সার্কেল) চাইলাউ মারমা ও সহকারী পুলিশ সুপার (ডিএসবি) শহীদুল ইসলাম ঘটনাস্থলে যান।

অন্য একটি অভিযানে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কেরুনতলী খালের ব্রিজের নিচে একটি নৌকায় তল্লাশি চালিয়ে দুই লাখ ইয়াবা উদ্ধার করে। এ সময় বিজিবির উপস্থিতি টের পেয়ে পাচারকারীরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করতে পারেনি বিজিবি। তবে ইয়াবা পাচারে ব্যবহৃত একটি নৌকা জব্দ করেছে।

কোস্ট গার্ড সূত্র জানায়, বৃহস্পতিবার বেলা পৌনে ১১টার দিকে কোস্ট গার্ডের পূর্ব জোনের অধীন টেকনাফ স্টেশনের সদস্যরা ছেড়াদ্বীপের সমুদ্রবর্তী এলাকায় একটি সন্দেহজনক নৌকার পিছু নেয়। ওই নৌকায় থাকা লোকজন তিনটি বস্তা পানিতে ফেলে দ্রুত মিয়ানমারের সীমানার দিকে পালিয়ে যায়। পরে তিনটি বস্তা থেকে তিন লাখ ইয়াবা বড়ি জব্দ করা হয়। 

অপর একটি অভিযানে বুধবার রাত ৮টার দিকে নাফ নদ দিয়ে মিয়ানমার থেকে একটি ইয়াবা বড়ির চালান বাংলাদেশে প্রবেশকালে টেকনাফের শাহপরীর দ্বীপের জালিয়াপাড়া বরাবর নাফ নদের কিনারায় একটি কাঠের নৌকা থেকে তিনটি বস্তা উদ্ধার করা হয়। বস্তাগুলো থেকে তিন লাখ ৩০ হাজার ইয়াবা বড়ি জব্দ করা হয়।

কোস্ট গার্ডের সহকারী গোয়েন্দা পরিচালক লেফটেন্যান্ট কমান্ডার আব্দুল্লাহ আল মারুফ জানান, জব্দ করা ইয়াবাগুলো পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য টেকনাফ থানায় হস্তান্তরের প্রক্রিয়াধীন রয়েছে।