এমপিরা ভোটের প্রচারে সরকারের নির্দেশেই : খসরু

Looks like you've blocked notifications!
আজ শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে খালেদা জিয়ার কারামুক্তি ও তারেক রহমানের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বাংলাদেশ জাতীয়তাবাদী সংগ্রামী দল আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। ছবি : এনটিভি

নির্বাচন কমিশন (ইসি) সরকারের নির্দেশেই স্থানীয় সরকার নির্বাচনে সংসদ সদস্য ও মন্ত্রীদের প্রচারের সুযোগ দিতে চায় বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বিএনপির এই নেতা বলেন, ‘নির্বাচন কমিশন আওয়ামী লীগের নির্দেশে আগামী স্থানীয় সরকার নির্বাচনে এমপি-মন্ত্রীদের নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে কি পারবে না, সে বিষয়ে খুব দ্রুত একটা সভা করেছে। সেই সভায় তারা সিদ্ধান্ত নিতে যাচ্ছে মন্ত্রী-এমপিদের প্রচারের সুযোগ দেওয়া হবে।’

আজ শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে খালেদা জিয়ার কারামুক্তি ও তারেক রহমানের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বাংলাদেশ জাতীয়তাবাদী সংগ্রামী দল আয়োজিত আলোচনা সভায় খসরু এসব কথা বলেন।

বিএনপির স্থায়ী কমিটির এই নেতা বলেন, দেশের মানুষ একটি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের কথা প্রতিনিয়ত বলে আসছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে যাঁরা বাংলাদেশে আসছেন, তাঁরাও বারবার একই কথা বলে যাচ্ছেন। কয়েক দিন আগেও আমরা যে কয়টা প্রস্তাবনা দিয়েছি, সেই প্রস্তাবনাগুলো নিয়ে তাদের আলোচনায় বসতে সময় হয় না। কিন্তু আওয়ামী লীগের নির্দেশেই খুব জরুরি একটা সভা করে এমপি-মন্ত্রীদের প্রচারে অংশ নেওয়ার সুযোগ দিতে যাচ্ছে।

‘সরকার, কমিশন নির্বাচনটাকে গ্রহণযোগ্য করার দিকে না নিয়ে তারা বারবার ক্ষমতা দখলের দিকে নিয়ে যাচ্ছে। নির্বাচন কমিশন মন্ত্রী-এমপিদের প্রচারে অংশ নেওয়ার সুযোগ দিতে যে আলোচনায় বসছে, সেটাতে দেশের মানুষ অবাক হয়েছে। এটা আলোচনা হওয়ার বিষয়বস্তু হতেই পারে না। সরকারের এমপি-মন্ত্রী থেকে নির্বাচনী প্রচারের সুযোগ পাওয়ার প্রশ্নই ওঠে না।’
বিএনপির এই নেতা আরো বলেন, আসলে বাংলাদেশে নির্বাচন বলে কিছু একটা হবে, তা দেশের মানুষ এখন বিশ্বাস করতে চায় না। নির্বাচন ব্যবস্থার ওপর তারা সমস্ত আস্থা ও বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলেছে। নির্বাচন কমিশনের বর্তমান কার্যক্রম ও কথাবার্তায় সামান্য কিছু যদি আস্থা থেকেও থাকে, এখন তাও চলে গেছে। তাদের আচরণ বলছে, ক্ষমতা দখলের প্রক্রিয়া থাকবে, কিন্তু নির্বাচনের জন্য আর কোনো জায়গা থাকবে না।
‘হায়াত-মউত আল্লাহর হাতে, খালেদা জিয়ার বয়সও হয়েছে’—কারাবন্দি বিএনপি নেত্রী খালেদা জিয়ার চিকিৎসা বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের এমন বক্তব্য প্রসঙ্গে আমীর খসরু বলেন, ‘ক্ষমতা যখন মাথায় চলে যায়, তখন কথাবার্তার ভারসাম্য থাকে না। তখনই তাদের সবচেয়ে বিপদ হয়।’

তারেক রহমানকে ফিরিয়ে এনে আইনের মুখোমুখি করা হবে—প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্যের সমালোচনা করে আমীর খসরু বলেন, তারেক রহমান যে দেশে আছেন, সেটি একটি গণতান্ত্রিক ও সভ্য দেশ। সে দেশের মানুষ মানবাধিকার, আইনের শাসন, জীবনের নিরাপত্তা ও গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে। তারা এও বিশ্বাস করে, স্বৈরতান্ত্রিক দেশগুলোতে রাজনৈতিক নেতারা যখন নিষ্পেষিত হয়, তখন তাদের আশ্রয়স্থল হচ্ছে যুক্তরাজ্যের মতো দেশ। সেই পরিপ্রেক্ষিতে তারেক রহমান যুক্তরাজ্যে আছে। প্রধানমন্ত্রীর এমন বক্তব্য ধোঁকাবাজি।

আ‌য়োজক সংগঠনের সভাপতি অ্যাডভোকেট ফারহানা জাহান নিপার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।