পাবনায় দিন দিন জনপ্রিয় হচ্ছে গ্রাম আদালত!

Looks like you've blocked notifications!

পাবনার গ্রামাঞ্চলে দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে গ্রাম আদালত। আইনজীবী ছাড়াই গ্রামের মানুষজন তাদের বিভিন্ন ধরনের মামলা নিষ্পত্তি করতে পারছে এবং বিভিন্ন অভিযোগের সমাধান পাচ্ছে। নিজেরাই নিজেদের অভিযোগ উত্থাপন করতে করতে পারছে।

গত সাত মাসে পাবনার পাঁচটি উপজেলার ৩৭টি ইউনিয়নে গ্রাম আদালতের মাধ্যমে এক হাজার ৭৫টি মামলা নিষ্পত্তি হয়েছে। ওই সময়ে এক হাজার ১৮২টি মামলা দায়ের হয়েছে এবং ক্ষতিপূরণ বাবদ ৪৪ লাখ ৪৮ হাজার ৭৫৫ টাকা ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের আদায় করে দেওয়া সম্ভব হয়েছে। এ ছাড়া জমি উদ্ধার হয়েছে ৩৩৪ দশমিক ৪৫ শতাংশ, যার আনুমানিক মূল্য এক কোটি ১৬ লাখ ৮৩৪ টাকা। মামলা নিষ্পত্তির হার শতকরা ৮০ ভাগের বেশি। এতে একদিকে গ্রামের সাধারণ মানুষ যেমন আইনি জটিলতা থেকে রক্ষা পাচ্ছে তেমনি তাদের অহেতুক টাকা খরচ করতে হচ্ছে না এবং শহরের আদালতের বারান্দায় দিনদিন ঘুরতে হচ্ছে না।

সম্প্রতি পাবনায় গ্রামীণ নারী, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে ‘গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক পরামর্শক সভায় এ তথ্য জানানো হয়।

পাবনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই সভায় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন। বিশেষ অতিথির বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, ইউএনডিপির কমিউনিকেশন ও আউটরিচ স্পেশালিস্ট অর্পণা ঘোষ, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক সালমা খাতুন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আতিয়ুর রহমানসহ অনেকে।

স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক সালমা খাতুন বলেন, পাবনায় দিন দিন গ্রাম আদালত জনপ্রিয় হচ্ছে। দিন দিন গ্রামের মানুষজন গ্রাম আদালতের দিকে ঝুকছে। তিনি বলেন, গ্রামে অনেক ছোটখাটো ঘটনা নিয়ে সাধারণ মানুষ প্রতিকার পেতে থানা বা আদালতের শরণাপন্ন হয়। যাতে অনেক সময় ও অর্থ ব্যয় হয়। এ ক্ষেত্রে গ্রাম আদালত সম্পর্কে সাধারণ মানুষের মাঝে জনসচেতনতা বাড়াতে কার্যকর ভূমিকা রাখতে পারেন গণমাধ্যমকর্মীরা।

জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন বলেন, পাবনায় গ্রাম আদালত পরিচালনায় যে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সবচেয়ে বেশি দক্ষতা ও স্বচ্ছতার সাথে কাজ করতে পারবেন তাকে পুরস্কার ও সংবর্ধনা দেওয়া হবে।