ওআইসির সম্মেলনে বিশেষ গুরুত্ব পাবে রোহিঙ্গা সংকট : পররাষ্ট্রমন্ত্রী

Looks like you've blocked notifications!
ওআইসির সম্মেলন নিয়ে বৃহস্পতিবার নিজ মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। ছবি : এনটিভি

ওআইসির সম্মেলনে রোহিঙ্গা সংকট বিশেষ গুরুত্ব পাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। সম্মেলনের বিষয়ে বিস্তারিত জানাতে আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আগামী ৫ ও ৬ মে ঢাকায় অনুষ্ঠিত হবে বিশ্বের ইসলামী রাষ্ট্রগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৪৫তম সম্মেলন ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মাহমুদ আলী বলেন, তারেক রহমানকে ফিরিয়ে আনা চলমান প্রক্রিয়া। এ বিষয়ে ব্রিটিশ সরকারকে একাধিক চিঠি দেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, রোহিঙ্গা সংকট ঢাকা সিএফএমে (পররাষ্ট্র মন্ত্রীদের সম্মেলন) বিশেষ স্থান পাবে। এ সম্মেলনে একটি বিশেষ অধিবেশনে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা করা হবে। আন্তর্জাতিক সম্প্রদায়ের রেসপন্স (প্রতিক্রিয়া) বিশেষ করে ওআইসিভুক্ত ইসলামী দেশগুলোর রেসপন্স সেটা আরো জোরদার কীভাবে করা যায় এটা নিয়ে আলোচনা হবে। সেখানে কানাডার পররাষ্ট্রমন্ত্রীও বক্তব্য দেবেন।  

সংবাদ সম্মেলনে মাহমুদ আলী জানান, ওআইসির সব সদস্য রাষ্ট্র, পর্যবেক্ষক রাষ্ট্র ও ওআইসির প্রতিষ্ঠানসমূহ এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানসহ সাড়ে পাঁচশরও বেশি প্রতিনিধি সম্মেলনে অংশ নেওয়ার কথা আছে। প্রায় ৪০ জন মন্ত্রী ও সহকারী  মন্ত্রী এ সম্মেলনে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।