শুল্ক ফাঁকির দায়ে দুইজনের কারাদণ্ড

Looks like you've blocked notifications!

শুল্ক ফাঁকির দায়ে দুই আসামিকে সাত বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ বৃহস্পতিবার ঢাকার ৬ নম্বর বিশেষ জজ কে এম ইমরুল কায়েস এ রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মোহাম্মদ রফিকুল ইসলাম জুয়েল জানান, দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, মেসার্স জেসি নিটওয়্যার লিমিটেডের পরিচালক সেলিম আহমেদ ও মো. কামরুল ইসলাম। রায়ে তাঁদের কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে ৫ লাখ ৯০ হাজার ৮০ টাকা করে জরিমানা করা হয়েছে।

রফিকুল ইসলাম জানান, রায় ঘোষণার সময় আসামিরা পলাতক থাকায় তাঁদের বিরুদ্ধে সাজা ও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

নথি থেকে জানা যায়, জেসি নিটওয়্যার লিমিটেড শতভাগ রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠান হিসেবে কাস্টমস বন্ড হাউজ থেকে লাইসেন্স নেয়। ১৯৯৩ সালের ১ জানুয়ারি থেকে ১৯৯৭ সালের ৫ আগস্ট সময়ের মধ্যে আমদানি করা কাপড়ের মধ্যে ১০ লাখ ৫৮ হাজার ৯২৭ গজ কাপড় দিয়ে কোনো পোশাক তৈরি ও রপ্তানি না করে কাপড়ের জন্য সরকারের প্রাপ্য শুল্ক বাবদ ৫ লাখ ৯০ হাজার ৮০ টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করে।

এ ঘটনায় ২০১২ সালের ৮ আগস্ট রাজধানীর রমনা থানায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক মো. রফিকুজ্জামান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলায় ওই প্রতিষ্ঠানের পরিচালক ফারিনা নওসীন, এ এম কুদ্দুস, সেলিম আহমেদ ও মো. কামরুল ইসলামকে আসামি করা হয়।

২০১৩ সালের ৩০ মে দুদক মামলাটি তদন্ত করে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ওই অভিযোগপত্রে ফারিনা নওসীন ও এ এম কুদ্দুসকে অব্যাহতির সুপারিশ করে দুদক। পরে তাদের অব্যাহতি দিয়ে আজ কারাদণ্ড দেওয়া আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।