জাতীয় কবির সমাধিতে আওয়ামী লীগ-বিএনপির শ্রদ্ধা

Looks like you've blocked notifications!

আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদ সংলগ্ন  নজরুলের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে তাঁর স্বজনসহ আওয়ামী লীগ , বিএনপি ও  বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন। তাঁরা বর্তমান সমাজ বাস্তবতায় কবির কবিতা ও প্রবন্ধের প্রাসঙ্গিকতা তুলে ধরেছেন নিজ নিজ সংগঠনের পক্ষ থেকে।

আজ শুক্রবার সকালে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে জড়ো হন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলীয় নেতা-কর্মীদের সঙ্গে কবির সমাধিতে শ্রদ্ধা জানান। বর্তমান সময়কে দেশের জন্য দুঃসময় হিসেবে মন্তব্য করে শোষনের শেকল ভাঙতে কবির লেখনীতে উদ্বুদ্ধ হবার আহ্বান জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, “দেশনেত্রী বেগম খালেদা জিয়া কারারুদ্ধ। যখন অন্যায়ভাবে তাঁকে কারাগারে আটকে রাখা হয় তখন মনে পড়ে সেই বিখ্যাত কবিতার ছন্দটি, ‘কারার ঐ লৌহ কপাট, ভেঙে ফেল কররে লোপাট রক্ত জমাট শিকল পূজার পাষান বেদি’। আজকে এই অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে, মানুষের অধিকারকে প্রতিষ্ঠা করতে তাই নজরুল ইসলাম আজকে আমাদের জন্যে সবচেয়ে প্রাসঙ্গিক।’

এ ছাড়া আওয়ামী লীগের পক্ষে দলীয় নেতা-কর্মী নিয়ে কবির সমাধিতে শ্রদ্ধা জানাতে আসেন যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক। দেশে সাম্প্রদায়িক গোষ্ঠীর ষড়যন্ত্র মোকাবেলায় কবি নজরুলের গুরুত্ব তুলে ধরেন তিনি বলেন, ‘আজকের এই দিনে সেই সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে কবি নজরুলের সেই অমর গান আমাদের কাছে প্রেরণা, আমাদের কাছে শক্তি এবং সেই অপশক্তির বিরুদ্ধে আমাদের সোচ্চারিত কন্ঠ আরো সোচ্চারিত থাকবে ঐক্যবদ্ধভাবে এটাই আমরা প্রত্যাশা করি।’

কবির জন্মবার্ষিকে তাঁর পরিবারের পক্ষ থেকে কবরে শ্রদ্ধা জানানো হয়। পরিবারের অন্য সদস্যদের নিয়ে কবির পুত্রবধূ উমা কাজী আসেন শ্রদ্ধা জানাতে।

নিজের বক্তব্যে উমা কাজী বলেন, ‘কবি দেশের জন্য যা করে গেছেন ওকে নিয়ে আরো আপনাদের আলোচনা করা উচিত।’

বাংলা সাহিত্যে কবি নজরুলের অমর সৃষ্টিকে বিশ্ব দরবারে তুলে ধরতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন কবি ভক্তরা।