তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার পেলেন এনটিভির এসএম আতিক

Looks like you've blocked notifications!
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছ থেকে প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার নিচ্ছেন এনটিভির সিনিয়র করেসপনডেন্ট এসএম আতিক। ছবি : এনটিভি

প্রতিবেদন তৈরির মাধ্যমে ধূমপান এবং তামাক নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০১৮’ পেয়েছেন এনটিভির সিনিয়র করেসপনডেন্ট এসএম আতিক। এ ছাড়া আরো চার সাংবাদিকও পেয়েছেন এই পুরস্কার।

আগামী ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে আজ রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রজ্ঞা ও অ্যান্টি ট্যোবাকো মিডিয়া অ্যালায়েন্স-আত্মা এই তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কারের আয়োজন করে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের হাতে পুরস্কার তুলে দেন।

২০১৮ সালের সেরা স্থানীয় পত্রিকা রিপোর্ট ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন দৈনিক সিলেটের ডাক পত্রিকার প্রধান প্রতিবেদক মোহাম্মদ সিরাজুল ইসলাম, সেরা জাতীয় প্রিন্ট/অনলাইন মিডিয়া বিভাগে দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের স্পেশাল করেসপন্ডেন্ট দৌলত আক্তার মালা এবং দৈনিক কালের কণ্ঠের জ্যেষ্ঠ প্রতিবেদক আবুল কাসেম এবং সেরা টিভি রিপোর্টে এনটিভির সিনিয়র করেসপন্ডেন্ট এসএম আতিক। এছাড়াও জুরি বোর্ডের মনোনয়নে বিশেষ সম্মাননা পেয়েছেন বরিশালের দৈনিক কীর্তনখোলার প্রধান প্রতিবেদক গোলাম মর্তুজা জুয়েল। তিনি বর্তমানে বরিশালের দৈনিক আজকের পরিবর্তনে কর্মরত।

প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার পাওয়া এনটিভির সিনিয়র করেসপনডেন্ট এসএম আতিকসহ (বাঁয়ে দাঁড়িয়ে) পাঁচ সাংবাদিক অতিথিদের সঙ্গে। ছবি : পিআইডি

আলোচনা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী জানান, ২০২০ সালে পাঠ্যপুস্তকে তামাকের ক্ষতিকর দিকগুলো সংযুক্ত করা হবে। এতে শিক্ষার্থীরা নিজে সচেতন হবে ও পরিবারের সদস্যদের সচেতন করবে বলে আশা করেন তিনি। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী তামাকের ব্যবহার নিয়ন্ত্রণে আইনের প্রয়োগ ও ব্যাপক জনসচেতনতার ওপর জোর দেন। তিনি বলেন, স্কুল-কলেজের আশেপাশে পাঁচশ মিটারের মধ্যে তামাকপণ্য বিক্রি বন্ধের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।

তামাক মুক্ত দিবসের এবারের প্রতিপাদ্য ‘তামাক ও হৃদরোগ’। আলোচনায় বক্তারা আসন্ন বাজেটে তামাক পণ্যে উচ্চ হারে করারোপের দাবি জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার ডা. আব্দুল মালিক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ অন্যরা।