লাইসেন্স ছাড়া বিএসটিআইয়ের লোগো ব্যবহারে জেল-জরিমানা

Looks like you've blocked notifications!
মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

লাইসেন্স ছাড়া বাংলাদেশ স্ট্যান্ডার্ডস টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) লোগো ব্যবহার করে পণ্য বিক্রয় ও বিপণন করলে দুই বছর জেল ও এক লাখ টাকা জরিমানা করা হবে। এমন বিধান যুক্ত করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস টেস্টিং ইনস্টিটিউশন আইন নামে একটি নতুন আইন করতে যাচ্ছে সরকার।

আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনের খসড়াটি চূড়ন্ত অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তেজগাঁও প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ সোমবার সকাল ১০ টায় মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই বৈঠকে সভাপতিত্ব করেন।  বৈঠকশেষে বেলায় দেড়টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বর্তমানে একটি অধ্যাদেশ দ্বারা বিএসটিআই সংক্রান্ত কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। শিল্পমন্ত্রণালয় ‘বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন আইনের খসড়া তৈরি করে মন্ত্রিসভার বৈঠকে পেশ করেছে। আইনের সাজার বিষয়ে বলা হয়েছে, কোনো ব্যক্তি লাইসেন্স না নিয়েই বিএসটিআইএর লোগো ব্যবহার করলে তার সাজা হবে দুই বছর কারাদণ্ড অথবা এক লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ড। তবে আদালত ২৫ হাজার টাকার নীচে কাউকে জরিমানা করতে পারবে না।

এ ছাড়া কোনো পণ্য বিপণন ও বিতরণের জন্য আইনের প্রজ্ঞাপনে উল্লেখিত বিজ্ঞাপন নীতিমালা ভঙ্গ করলে তার সাজা হবে চার বছর কারাদণ্ড অথবা দুই লাখ টাকা জরিমানা অথবা উভয়দণ্ড। সচিব বলেন, ‘এই আইনের কোনো বিধান লঙ্ঘনের দায়ে কারো একবার সাজা হলে তিনি যদি পুনরায় একই অপরাধ আবার করেন তাহলে তাঁর সাজা হবে দ্বিগুণ।’

এ ছাড়া মন্ত্রিসভার বৈঠকে জাতীয় পাটনীতির খসড়ার অনুমোদন দেওয়া হয় বলে জানান সচিব।