জয়পুরহাট চিনিকলের নিয়ন্ত্রণাধীন জমিতে ব্যাপক আখ রোপণ শুরু

Looks like you've blocked notifications!
জয়পুরহাট সদর উপজেলার খঞ্জনপুর গ্রামে মঙ্গলবার আখ রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন জয়পুরহাট সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুস সালাম। ছবি : এনটিভি

চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনসহ চিনিকলকে একটি লাভজনক শিল্পে রূপান্তর করতে দেশের বৃহত্তম চিনিকল জয়পুরহাট সুগার মিলস্ লিমিটেড নিয়ন্ত্রণাধীন এলাকায় এবার অধিক জমিতে উন্নত পদ্ধতিতে ব্যাপক আখ রোপণ শুরু হয়েছে।

মঙ্গলবার দুপুরে জয়পুরহাট সদর উপজেলার ‘এ ও বি’ সাব জোনের খঞ্জনপুর ও চকশ্যাম গ্রামের কাজী আবদুল মাবুদ ও শহীদুল ইসলামের জমিতে আনুষ্ঠানিকভাবে আখ রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন জয়পুরহাট সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুস সালাম। 

এ ছাড়া একই দিনে জয়পুরহাটের পাঁচবিবি সাবজোনের ১২টি গ্রামের ১২জন চাষির জমিতে সুগার মিলস্ লিমিটেড সদর দপ্তরের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) জাহেদ আলী আনসারী, নওগাঁর মঙ্গলবাড়ী ও ধামইরহাট সাব জোনের নয়টি গ্রামের নয়জন চাষির জমিতে সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপক (কৃষি) শাহনূর রেজা এবং দিনাজপুর জেলার চরকাই ও ফুলবাড়ী জোনের সাতটি গ্রামের সাতজন চাষির জমিতে উপমহাব্যবস্থাপক (সম্প্রসারণ) আব্দুল বারী আখ রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন।

আখ রোপণ কার্যক্রমের উদ্বোধনী দিনে মঙ্গলবার জয়পুরহাট সুগার মিলস লিমিটেড নিয়ন্ত্রণাধীন এলাকার মোট ২০ একর জমিতে সরাসরি ও উন্নত রোপা (এসটিপি) পদ্ধতিতে আখ রোপণ করা হয়। এর মধ্যে ১৫ একর জমিতে এসটিপি ও পাঁচ একর জমিতে সরাসরি চিনিকলের কৃষি বিভাগের সার্বিক তত্ত্বাবধানে পুরো মাস এ রোপণ কার্যক্রম চলবে।
 
জয়পুরহাট সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম জানান, আখ মাড়াই মৌসুমে প্রয়োজনীয় আখের অভাব হলে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ব্যহত হয়। এতে চিনিকলকে পড়তে হয় বিপুল লোকসানের মুখে। তাই চিনিকলে মাড়াইয়ের জন্য কাঙ্ক্ষিত পরিমাণ আখের সরবরাহ নিশ্চিত করতে অধিক জমিতে বেশি পরিমাণে আখ রোপণে চাষিদের উৎসাহিত করতে নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ। এ কর্মসূচির আওতায় সনাতন পদ্ধতির পরিবর্তে আধুনিক উন্নত রোপা বা এসটিপি পদ্ধতিতে আখ চাষে চাষিদের উৎসাহ দেওয়া হচ্ছে। 

আবদুস সালাম আরো জানান, অধিক আখচাষে উৎসাহিত করতে চাষিদের প্রয়োজনীয় ভর্তুকি, কৃষিঋণ, সার, কীটনাশকসহ বিভিন্ন কৃষি উপকরণ বিতরণসহ নানা ধরনের সহযোগিতা ও সুবিধাদি দেওয়া হচ্ছে। সুগার সেচের টাকায় সুগার মিলস জোনে আখবাহী ট্রাক-ট্রলি ও চাষিদের যাতায়াতে সহায়তা প্রদানে গ্রামীণ সড়ক পাকাকরণ ও সংস্কার এবং আখচাষিদের সন্তানদের লেখাপড়ায় আর্থিক সহায়তাসহ নেওয়া হয়েছে ইতিবাচক বিভিন্ন উদ্যোগ।

এবারের আখ রোপণ মৌসুমে জয়পুরহাট সুগার মিল জোন এলাকায় আগামী মৌসুমের জন্য ১৪ হাজার একর জমিতে আখ রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা থেকে প্রায় এক লাখ ২০ হাজার মেট্রিক টন আখ উৎপাদিত হবে এবং উৎপাদিত ওই আখ মাড়াই করে আগামী মৌসুমে এ মিলে প্রায় ১০ হাজার মেট্রিক টন চিনি উৎপাদন করা সম্ভব হবে বলে আশা করছেন সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক।