এক রাতে ‘বন্দুকযুদ্ধে’ ১৪ ‘মাদক ব্যবসায়ী’ নিহত

Looks like you've blocked notifications!
গতকাল মঙ্গলবার গভীর রাতে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নড়াইলে এক ‘মাদক ব্যবসায়ী’ নিহত হয়েছেন বলে দাবি করেছে পুলিশ। এ সময় ঘটনাস্থল থেকে অস্ত্র ও মাদক উদ্ধার করা হয়। ছবি : এনটিভি

সারা দেশে মাদকবিরোধী অভিযান ও অভিযান চলাকালে ‘বন্দুকযুদ্ধে’ নিহতের ঘটনা বেড়েই চলেছে। গতকাল মঙ্গলবার দিবাগত রাতে দেশের নয় জেলায় ১৪ ব্যক্তি কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন বলে দাবি করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও পুলিশ। আইনশৃঙ্খলা বাহিনীর দাবি, নিহতরা সবাই মাদক ব্যবসায়ী।    

এর মধ্যে রাজধানীর ভাসানটেকে তিনজন, বেনাপোলে দুজন, কুমিল্লার বুড়িচংয়ে একজন, সিরাজগঞ্জের কামারখন্দে একজন, নড়াইলে একজন, কক্সবাজারে একজন, চুয়াডাঙ্গায় একজন ও চট্টগ্রামে একজন ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছেন বলে র‍্যাব ও পুলিশ দাবি করেছে। 

এ ছাড়া মাগুরায় তিন ‘মাদক ব্যবসায়ীর’ লাশ পাওয়ার তথ্য দিয়েছে পুলিশ।

এ নিয়ে গত ১৬ দিনে ‘বন্দুকযুদ্ধে’ ১২০ জন নিহত হলেন।

দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন :

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে নিজস্ব সংবাদদাতা জানিয়েছেন, সারা দেশে মাদকবিরোধী অভিযান ও অভিযান চলাকালে তথাকথিত বন্দুকযুদ্ধে নিহতের ঘটনার মধ্যে রাজধানীর অন্যতম ‘মাদক স্পট’ ভাসানটেক এলাকায় গতকাল শেষ রাতে তিনজন নিহত হয়েছেন বলে দাবি করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

মঙ্গলবার দিবাগত রাত ৩টার দিকে ভাসানটেকের দেওয়ানপাড়া লোহার ব্রিজ এলাকায় এ ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটে বলে দাবি করেছেন র‍্যাব-৪-এর অধিনায়ক চৌধুরী মঞ্জুর কবির। তিনি বলেন, এরা সবাই চিহ্নিত মাদক ব্যবসায়ী।

নিহতরা হলেন আতাউর রহমান আতা (৪০), বাপ্পী (৩৮) ও মোস্তফা ওরফে কসাই মোস্তফা (৫০)।

‘বন্দুকযুদ্ধ’ সম্পর্কে পুলিশের ভাষ্য হচ্ছে, মাদক ব্যবসায়ীদের অবস্থান নিশ্চিত হয়ে র‍্যাব সদস্যরা লোহার ব্রিজ এলাকায় একটি বাড়িতে অভিযান চালান। র‍্যাবের উপস্থিতি টেরে পেয়ে মাদক ব্যবসায়ীরা তাদের লক্ষ্য করে গুলি চালায়। র‍্যাবও আত্মরক্ষায় পাল্টা গুলি করে। এতে তিন মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ হন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) বাচ্চু মিয়া জানান, ভাসানটেকের ঘটনায় তিনজনকে গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক সকাল ৬টায় মৃত ঘোষণা করেন।

মাগুরা থেকে শফিকুল ইসলাম শফিক জানিয়েছেন, মাগুরা পৌর এলাকার বাটিকাডাঙ্গা মাঠ থেকে তিন ‘মাদক ব্যবসায়ীর’ গুলিবিদ্ধ লাশ উদ্ধার করার তথ্য দিয়েছে পুলিশ।

নিহতরা হচ্ছেন শহরের ভায়না গ্রামের বাচ্চু চোপদার (৫০), নতুন বাজার বৈরাগীপাড়ার কিশোর অধিকারী কালা (৪০) ও ইসলামপুরপাড়ার রায়হান ঢালী ব্রিটিশ (২৩)।

মাগুরার সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. ছয়রুদ্দিন আহমেদ দাবি করেন, গতকাল মঙ্গলবার দিবাগত রাত পৌনে ১টার দিকে মাগুরা পৌর এলাকার বাটিকাডাঙ্গা মাঠে দুদল মাদক ব্যবসায়ীর মধ্যে গোলাগুলির খবর পেয়ে টহল পুলিশ ঘটনাস্থলে যায়। পরে সেখান থেকে তিনজনকে গুলিবিদ্ধ অবস্থায় মাগুরা সদর হাসপাতালে আনা হলে চিকিৎসক মমতাজ উদ্দিন আহমেদ তাদের মৃত ঘোষণা করেন। পরে তাদের পরিচয় শনাক্ত করা হয়।

ঘটনাস্থল থেকে পুলিশ ৩২০ গ্রাম হেরোইন, এক কেজি গাঁজা, দুটি গুলি ও আটটি বন্দুকের কার্তুজ উদ্ধার করেছে বলে দাবি করেন এএসপি। তিনি আরো জানান, নিহত বাচ্চু ও কালার বিরুদ্ধে ১০টি এবং ব্রিটিশের নামে আটটি মাদকের মামলা রয়েছে। ময়নাতদন্তের জন্য লাশ তিনটি মাগুরা সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

বেনাপোল থেকে মহসিন মিলন জানিয়েছেন, বেনাপোলের বড় আচড়া সীমান্তে আজ বুধবার ভোররাতে কথিত বন্দুকযুদ্ধে দুই ‘মাদক ব্যবসায়ী’ নিহত হয়েছেন বলে পুলিশ দাবি করেছে। ভোররাত ৪টার দিকে এ ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে একজনের পরিচয় জানা গেছে। তিনি হলেন বেনাপোলের ভবেরবেড় গ্রামের লিটন মিয়া (৪২)। আরেকজনের (৪৫) পরিচয় জানায়নি পুলিশ।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান দাবি করেন, দুদল মাদক ব্যবসায়ীর মধ্যে গোলাগুলির খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। সেখান থেকে গুলিবিদ্ধ অবস্থায় দুজনকে উদ্ধার করে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ওসি আরো দাবি করেন, নিহত লিটন মিয়া একজন চিহ্নিত মাদক ব্যবসায়ী। তাঁর বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। ঘটনাস্থল থেকে ১০ কেজি গাঁজা, একটি পিস্তল, দুটি গুলি ও গুলির খোসা উদ্ধার করা হয়েছে।

কক্সবাজার থেকে ইকরাম চৌধুরী টিপু জানিয়েছেন, কক্সবাজার শহরের সমুদ্রসৈকতের ঝাউবনে ‘বন্দুকযুদ্ধে’ নেত্রকোনার ‘শীর্ষ মাদক ব্যবসায়ী’ মো. মুজিবুর রহমান (৪২) নিহত হয়েছেন বলে দাবি করেছে র‍্যাব।

গতকাল মঙ্গলবার দিবাগত রাত পৌনে ১টার দিকে সমুদ্রসৈকতের কবিতা চত্বর ঝাউবন এলাকায় এ ঘটনা ঘটে।

র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মেজর রুহুল আমিন জানান, অভিযানের সময় মাদক ব্যবসায়ীদের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মুজিবুর নিহত হন। তাঁর বিরুদ্ধে ১০টি মাদক মামলা রয়েছে।

ঘটনাস্থল থেকে ছয় হাজার ইয়াবা, একটি ওয়ান শুটারগান, তিনটি গুলি ও গুলির খোসা উদ্ধার করা হয়েছে। নিহতের মৃতদেহ কক্সবাজার জেলা সদর হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

চুয়াডাঙ্গা থেকে রফিকুল ইসলাম জানিয়েছেন, চুয়াডাঙ্গা পৌর এলাকার সাতগাড়ি ব্রিক ফিল্ড এলাকায় ‘বন্দুকযুদ্ধে’ তানজীল নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন বলে দাবি করেছে পুলিশ। তিনি সদর উপজেলার দৌলাতদিয়াড় চুনুরীপাড়ার বাসিন্দা।

চুয়াডাঙ্গার সহকারী পুলিশ সুপার (এএসপি-সদর) আহসান হাবীব দাবি করেন, জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ ও সদর থানা পুলিশের সঙ্গে সাতগাড়ি এলাকায় গত রাত ২টা ১০ মিনিটে মাদক ব্যবসায়ীদের বন্দুকযুদ্ধ হয়। এ সময় এক মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ হন। সদর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। পরে তাঁকে শনাক্ত করা হয়।

ঘটনাস্থল থেকে একটি শাটারগান, পাঁচটি কার্তুজ ও এক বস্তা ফেনসিডিল উদ্ধার করা হয়। তানজিলের বিরুদ্ধে মাদকের ১২টি মামলা রয়েছে বলেও দাবি করেন এএসপি।

নড়াইল থেকে এম. মুনীর চৌধুরী জানিয়েছেন, নড়াইল-লোহাগড়া সড়কের মালিবাগ মোড়ে ‘বন্দুকযুদ্ধে মাদক কারবারি’ সজীব শেখ (৩০) নিহত হয়েছেন বলে দাবি করেছে পুলিশ। গতকাল মঙ্গলবার রাত ২টার দিকে এ ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটে।

সজীব সদর উপজেলার দত্তপাড়া গ্রামের বাসিন্দা। তাঁর নামে মাদকের একাধিক মামলা রয়েছে বলে দাবি পুলিশের।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, মাদক ব্যবসায়ী ও পুলিশের মধ্যে ‘বন্দুকযুদ্ধে’ সজীব নিহত হয়েছেন। ঘটনাস্থল থেকে একটি রিভলবার ও দুটি গুলি, দুটি রামদা, একটি গাছিদা ও ২১৩ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। লাশ ময়নাতদন্তের জন্য নড়াইল সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছেন।

সিরাজগঞ্জ থেকে এ বি এম ফজলুর রহমান জানিয়েছেন, সিরাজগঞ্জের কামারখন্দে ‘বন্দুকযুদ্ধে’ আশান হাবিব (৪৫) নামের এক ‘মাদক ব্যবসায়ী’ নিহত হয়েছেন বলে দাবি করেছে র‍্যাব।

আশান হাবিব কামারখন্দ উপজেলার কামারখন্দ হাটপাড়া গ্রামের বাসিন্দা। তাঁর বিরুদ্ধে একাধিক মাদকের মামলা রয়েছে। 

র‌্যাব-১২ সিরাজগঞ্জ ক্যাম্পের কমান্ডার মো. সাকিবুল ইসলাম খান দাবি করেন, আজ বুধবার ভোররাতে বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের ঝাঐল ওভারব্রিজের পাশের একটি ইউক্যালিপটাস ক্ষেতের ভেতরে এ ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটে।

এ সময় ঘটনাস্থল থেকে একটি ওয়ান শুটারগান, এক হাজার পিস ইয়াবা ও ২০ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে বলেও দাবি করেন র‍্যাব কর্মকর্তা।