রোহিঙ্গাদের জন্য ৪৮ কোটি ডলার অনুদান দেবে বিশ্বব্যাংক

Looks like you've blocked notifications!
সচিবালয়ে আজ রোববার সকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সাক্ষাৎ করেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। ছবি : এফএনএস

রোহিঙ্গাদের সহায়তায় ৪৮ কোটি ডলার অনুদানের ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। আজ রোববার সকালে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সাক্ষাৎ শেষে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এ কথা জানান।

রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে বিশ্বব্যাংক উদ্বিগ্ন জানিয়ে সব দেশকে আশ্রিতদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান জিম ইয়ং কিম। এদিকে রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমার যেসব বিষয় আলোচনায় নিয়ে আসছে তা সম্পূর্ণ ‘রাবিশ’ বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোহিঙ্গাদের দুঃখ দুর্দশা দেখতে গতকাল শনিবার রাতে বাংলাদেশে আসেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। তিনদিনের সফরের প্রথম কর্মসূচি ছিল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক। সচিবালয়ে প্রায় এক ঘণ্টার বৈঠকে প্রধান্য পায় রোহিঙ্গা ইস্যুটি। মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেন জিম ইয়ং কিম। এ সময় তিনি বলেন, ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের বিশুদ্ধ পানি, স্বাস্থ্য সুরক্ষা ও জীবনমান নিশ্চিতে ৪৮ কোটি ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক।

জিম ইয়ং কিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে পথে এগুচ্ছে তাতে আমরা খুবই আশাবাদী। বিপুল পরিমাণ রোহিঙ্গাদের মানবিক ও শান্তিপূর্ণ উপায়ে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের সাধারণ মানুষ ও সরকারকে ধন্যবাদ জানাচ্ছি।  রোহিঙ্গাদের সহায়তায় বিশ্বব্যাংক ৪৮ কোটি ডলার অর্থ সাহায্য ঘোষণা দিয়েছে।  

রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে বিশ্বব্যাংক উদ্বিগ্ন উল্লেখ করে জিম ইয়ং কিম বলেন, রোহিঙ্গারা যাতে নিরাপদে নিজ দেশে ফিরে যেতে পারে সেজন্য সবসময় বাংলাদেশের পাশে থাকবে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট আরো বলেন, এই মুহূর্তে  সবচেয়ে বেশি প্রয়োজন রোহিঙ্গাদের শান্তিপূর্ণ উপায়ে প্রত্যাবসনের বিষয়টি নিশ্চিত করা। 

অর্থমন্ত্রী বলেছেন, বাংলাদেশের জন্য এই সফর খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে মিয়ানমারের ওপর চাপ তৈরি হবে বলে মনে করেন তিনি।

আগামীকাল সোমবার রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে জাতিসংঘ মহাসচিবের সঙ্গে কক্সবাজার যাবেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট।