সেনা মোতায়েনে বিএনপির দাবিতে ইসির না

Looks like you've blocked notifications!
নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী। পুরোনো ছবি : এনটিভি

আসন্ন তিন সিটি করপোরেশন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনে বিএনপির দাবি নাকচ করে দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে সেনা মোতায়েনের প্রয়োজন আছে বলে আমি মনে করি না।

আজ সোমবার সন্ধ্যা ৬টার দিকে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশনের সঙ্গে বিএনপির প্রতিনিধি দলের বৈঠক শেষে শাহাদাত হোসেন চৌধুরী এই মন্তব্য করেন।

পুলিশ অন্যায়ভাবে বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার করেছে বলে বিএনপি আপনাদের কাছে লিখিত অভিযোগ দিয়েছে। এই ব্যাপারে আপনারা কী করবেন- এমন প্রশ্নে শাহাদাত হোসেন চৌধুরী বলেন, আমাদের কাছে একটি তালিকা দিয়েছে বিএনপি। সেই তালিকা আমরা খতিয়ে দেখব। কেন তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে এ ব্যাপারে আমরা সংশ্লিষ্ট পুলিশ কমিশনারের কাছ থেকে লিখিতভাবে জানতে চাইব যে, কোথায়, কাকে এবং কেন গ্রেপ্তার করা হয়েছে।

আর গ্রেপ্তারের বিষয়ে আমরা তাদেরকে বলেছি যদি আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখার জন্য অপরিহার্য না হয় তাহলে যেন কোনো নির্বাচনী সমর্থক, কর্মী বা এজেন্টকে হয়রানির শিকার হতে না হয় সে ব্যাপারে যেন ব্যবস্থা নেওয়া হয়। বলছিলেন নির্বাচন কমিশনার।

খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে অনিয়ম হয়েছে তার পুনরাবৃত্তি যাতে না হয় তার জন্য কমিশন কোনো ব্যবস্থা নেবে কিনা- এমন প্রশ্নে শাহাদাত হোসেন চৌধুরী বলেন, ওই নির্বাচনে অনিয়ম হয়নি এটা বলবে না। অনিয়মের কারণে কয়েকটি ভোটকেন্দ্র বন্ধ করা হয়েছিল। অনিয়মের কারণ খুঁজে বের করে তার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

নির্বাচন কমিশনার বলেন, আগামী তিন সিটি নির্বাচন যেন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন হয়, তার জন্য যাবতীয় কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। আমি ব্যক্তিগতভাবে কমিশনের পক্ষ থেকে রাজশাহী সিটির নির্বাচন পর্যবেক্ষণ করব। বরিশাল সিটি করপোরেশন পর্যবেক্ষণ করবেন কমিশনার মাহাবুব তালুকদার। এবং সিলেট সিটি করপোরেশন পর্যবেক্ষণ করবেন কমিশনার রফিকুল ইসলাম।

তিন সিটির বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি কেমন মনে করছেন-জানতে চাইলে শাহাদাত হোসেন চৌধুরী বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন পর্যন্ত যা দেখছি তাতে তেমন কিছু মনে হচ্ছে না। সব ঠিকই আছে। আপনাদের কিছু মনে হলে আমাদেরকে জানান, আমরা ব্যবস্থা গ্রহণ করব।

ভোট জালিয়াতি ঠেকাতে ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করতে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছে বিএনপি। এই ব্যাপারে আপনাদের মতামত কি- এমন প্রশ্নে শাহাদাত হোসেন চৌধুরী বলেন, কী পরিমাণ কেন্দ্রে সিসিটিভি স্থপন করা হবে তা সঠিকভাবে এখুনি বলতে পারব না। তবে কিছু কেন্দ্রে আমরা সিসিটিভি ক্যামেরা স্থাপন করব।