ইসি নিয়ে গর্ব করলেন এইচ টি ইমাম

Looks like you've blocked notifications!
আজ বুধবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এইচ টি ইমাম। ছবি : এনটিভি

নির্বাচন কমিশন (ইসি) নিয়ে গর্ব প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। তিনি বলেছেন, ‘আমি গর্ব করে বলতে পারি, আমাদের নির্বাচন কমিশন অত্যন্ত সুন্দর, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার আওয়ামী লীগের নেতাকর্মীদের ম্যাসেজ দিয়েছেন যাতে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়।’

আজ বুধবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন এইচ টি ইমাম।

খুলনা ও গাজীপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত আওয়ামী লীগের দুই মেয়র অন্য তিন সিটি নির্বাচনে প্রচারণায় অংশ নিয়ে আচরণবিধি লঙ্ঘন করেছেন কি না জানতে চাইলে এইচ টি ইমাম বলেন, খুলনা ও গাজীপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত দুই মেয়র সিটি নির্বাচনে প্রচারণায় অংশ নিয়ে আচরণবিধি লঙ্ঘন করেননি। তাঁরা মেয়র হিসেবে নির্বাচিত, এই গেজেট হয়েছে। কিন্তু কার্যভার গ্রহণ করেছেন তাঁর কোনো গেজেট হয়নি। যেহেতু তাঁরা কার্যভার গ্রহণ করেননি ফলে তাঁরা এখনো মেয়র নন। তাঁরা শপথ গ্রহণও করেননি।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা বলেন, ‘বর্তমান সরকারের আমলে নির্বাচন কমিশন অত্যন্ত শক্তিশালী হয়েছে। এই কমিশন গঠিত হয়েছে আমাদের আমলে। ফলে আমাদের ওপর দায়িত্ব অনেক বেশি। আমরা চাই নির্বাচন কমিশনের ভাবমূর্তি সমুন্নত থাকুক, আরো উঁচু হোক। এই বিষয়ে সহায়তা করতে আমরা ইসিতে এসেছি। নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে আমরা আর কী কী করতে পারি ইসিকে বলেছি। ইসি সরকারের আচরণে সন্তুষ্ট।’

এইচ টি ইমাম বলেন, ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডাব্লিউজি) গাজীপুর ও খুলনা সিটি নির্বাচন নিয়ে একটি কথা বলে বসল। তার ওপর ভিত্তি করে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত যে উক্তি করেছেন তার কোনো পরিসংখ্যান নেই। গাজীপুর ও খুলনায় মাত্র ৪ দশমিক তিন শতাংশ ভোটকেন্দ্রে অনিয়ম হয়েছে। অথচ এই দুই সিটি নির্বাচনে কোনো ধরনের সহিংসতা হয়নি। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হয়েছে। তারপরও একটি দল এসব নিয়ে অপপ্রচার চালিয়েছে।

এইচ টি ইমাম বলেন, আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান হিসেবে গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনে নিয়ে ভুলতথ্য দেওয়ার প্রতিবাদ জানিয়ে আমার স্বাক্ষরিত চিঠি পাঠানো হয়েছে ইডাব্লিউজিকে। একই সঙ্গে এ ব্যাপারে সর্তক থাকার জন্য ইসিকে বলেছি।

আগামী ৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনে নির্বাচন হবে। ওই নির্বাচন নিয়ে কথা বলতে আজ বিকেল ৩টা ২৫ মিনিটে সিইসির সভাকক্ষে বৈঠক করে আওয়ামী লীগের প্রতিনিধিদল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমামের নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, উপদেষ্টা পরিষদের সদস্য ড. রাশেদুল আলম ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য অ্যাডভোকেট এ বি এম রিয়াজুল কবীর কাওছার।

বৈঠকে নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন প্রধান নির্বাচন কমিশনার কে. এম. নুরুল হুদা, নির্বাচন কমিশনার মাহাবুব তালুকদার, শাহাদাত হোসেন চৌধুরী ও রফিকুল ইসলাম এবং ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।