সাংসদদের প্রচারণা বন্ধে স্পিকারকে ইসির চিঠি

Looks like you've blocked notifications!

রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে সাংসদদের প্রচরণা বন্ধে জাতীয় সংসদের স্পিকারকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বুধবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে তিন সিটির পুলিশ কমিশনারদের সঙ্গে আইনশৃঙ্খলা বিষয়ক বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এই কথা জানান।

হেলালুদ্দীন আহমদ বলেন, জাতীয় সংসদের মাননীয় স্পিকারকে চিঠি দেওয়া হয়েছে, যাতে মাননীয় সংসদ সদস্যরা নির্বাচনে প্রচারণায় অংশ নিতে না পারেন। এ ছাড়া রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে প্রচারণায় অংশ নেওয়ায় গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনের মেয়রকে মৌখিকভাবে সতর্ক করা হয়েছে।

তিন সিটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে পুনরায় ডাকার বিষয়ে ইসি সচিব বলেন, তিন সিটি নির্বাচনের সর্বশেষ পরিস্থিতি জানতে তাঁদের ডাকা হয়েছে। যাতে নির্বাচনী পরিবেশ যেন অক্ষুণ্ণ থাকে এবং নির্বাচনের দিন যেন ভোটাররা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারে। আর অহেতুক কাউকে হয়রানি না করার নির্দেশ দেওয়া হয়েছে। পরে পুলিশ কমিশনাররা বলেছেন, নির্বাচনের পরিবেশ ভালো আছে এবং এখনো পর্যন্ত তাঁরা কোনো ঝামেলা দেখছেন না।

তিন সিটিতে বিএনপির নেতা-কর্মীদের গ্রেপ্তার ও হয়রানির অভিযোগের বিষয়ে ইসি সচিব বলেন, একটি ককটেল বিস্ফোরণকে কেন্দ্র করে যারা জড়িত তাদের শুধু গ্রেপ্তার করা হচ্ছে। এ ছাড়া আর কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না। হয়রানি বা উদ্দেশ্যমূলকভাবে নয়, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গ্রেপ্তার করা হচ্ছে।

আজ বিকেলে আওয়ামী লীগের প্রতিনিধিদল আপনাদের কী বলেছে জানতে চাইলে হেলালুদ্দীন আহমদ বলেন, উনারা আমাদের বলেছেন সামনের তিন সিটি নির্বাচনে যত ধরনের সহযোগিতা দরকার, তারা করবে এবং তারা বলেছেন, নির্বাচন কমিশনের সম্পূর্ণ স্বাধীনতা থাকবে। সেই অনুযায়ী তারা নির্বাচন কমিশনকে কাজ চালিয়ে যেতেও বলেছে।

খুলনা সিটি করপোরেশন নির্বাচনের তদন্তের বিষয়ে জানতে চাইলে ইসি সচিব বলেন, তিনটি কেন্দ্রে ভোট বন্ধ হয়েছিল। সেগুলো তদন্ত হয়েছিল। ওই তদন্তের পরিপ্রেক্ষিতে যে সমস্ত পুলিশ কর্মকর্তা, আনসার, প্রিসাইডিং অফিসার, এজেন্ট বা পোলিং এজেন্টদের বিরুদ্ধে অভিযোগ আসছে, প্রত্যেকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার জন্য নিজ নিজ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানকে চিঠি দেওয়া হয়েছে। সেগুলোর ফলোআপ চলছে।