৮ আগস্ট থেকে ঈদের টিকেট

Looks like you've blocked notifications!
আজ বৃহস্পতিবার রাজধানীর রেলভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী মজিবুল হক ট্রেনের টিকেট বিক্রির সময়সূচি ঘোষণা করেন। ছবি : এনটিভি

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হবে আগামী ৮ আগস্ট থেকে। এরপর ১৫ আগস্ট থেকে বিক্রি শুরু হবে ফিরতি টিকিট।

আজ বৃহস্পতিবার রাজধানীর রেলভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী মজিবুল হক ট্রেনের টিকেট বিক্রির সময়সূচি ঘোষণা করেন।

রেলপথমন্ত্রী বলেন, বিশেষ ব্যবস্থাপনায় ৮ আগস্ট থেকে ১২ আগস্ট পর্যন্ত যথাক্রমে ১৭ থেকে ২১ আগস্টের টিকেট বিক্রয় করা হবে। ৮ আগস্ট বিক্রি হবে ১৭ আগস্টের টিকেট। একইভাবে ১২ আগস্ট বিক্রি হবে ২১ আগস্টের টিকেট।

মজিবুল হক বলেন, ঈদ ফেরত যাত্রীদের ভ্রমণের জন্য অগ্রিম টিকেট রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে ১৫ আগস্ট থেকে ১৯ আগস্ট পর্যন্ত যথাক্রমে ২৪ থেকে ২৮ আগস্টের টিকেট বিক্রি হবে। অর্থাৎ ১৫ আগস্ট দেওয়া হবে ২৪ আগস্টের এবং শেষ ১৯ আগস্ট দেওয়া হবে ২৮ আগস্টের টিকেট।

রেলপথমন্ত্রী এ সময় আরো বলেন, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সর্বমোট এক হাজার ৪০২টি কোচ চলাচল করবে এবং সর্বমোট ২২৯টি লোকোমোটিভ ব্যবহার করা হবে।

রেলমন্ত্রী সাংবাদিকদের বলেন, আসন্ন ঈদে ৯ জোড়া বিশেষ ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে। ট্রেনগুলো হলো-

দেওয়ানগঞ্জ স্পেশাল : ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা

চাঁদপুর স্পেশাল-১, চাঁদপুর স্পেশাল-২, রাজশাহী স্পেশাল

দিনাজপুর স্পেশাল : দিনাজপুর-ঢাকা-দিনাজপুর

লালমনি স্পেশাল : ঢাকা-লালমনিরহাট-ঢাকা

খুলনা এক্সপ্রেস : খুলনা-ঢাকা-খুলনা

সোলাকিয়া স্পেশাল-১ : ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার

সোলাকিয়া স্পেশাল-২ : ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ

রেলপথমন্ত্রী বলেন, টিকিট কালোবাজারি প্রতিরোধে ঢাকা, বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, দিনাজপুর এবং খুলনাসহ সব বড় স্টেশনে জিআরপি, আরএনবি, বিজিবি ও স্থানীয় পুলিশ এবং র‍্যাবের সহযোগিতায় সার্বক্ষণিক প্রহরার ব্যবস্থা করা হবে। তাছাড়া জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

এমনিতে বাংলাদেশ রেলওয়েতে প্রতিদিন দুই লাখ ৬০ হাজার যাত্রী চলাচল করে। তবে ঈদুল আজহা উপলক্ষে দৈনিক  তিন লাখ যাত্রী চলাচল করার ব্যবস্থা নেওয়া হয়েছে বলে রেলমন্ত্রী জানান। এ সময় তিনি বলেন, আমাদের সম্পদ সীমিত। এই সম্পদ দিয়েই আমরা যাত্রীদের সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করে যাচ্ছি।

সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জ্বল হোসেন, রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।