শিক্ষায় ভ্যাট বসানোর অধিকার সরকার রাখে না : এমাজউদ্দীন

Looks like you've blocked notifications!
জাতীয় প্রেসক্লাবে আজ শুক্রবার জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ। ছবি : এনটিভি

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট বসানোর কোনো অধিকার সরকার রাখে না বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ। দেশের শিক্ষাব্যবস্থা নিয়ে আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

অধ্যাপক এমাজউদ্দীন বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৬৫ থেকে ৭০ ভাগ ছাত্র পড়াশোনা করছে। সরকার এই খাতে একটি পয়সাও খরচ করতে পারছে না। তখন ওই শিক্ষার্থীদের ওপর ভ্যাট আরোপ করার অধিকার সরকার কোথা থেকে পেল।

‘২১ লাখ লোকের বেতন বাড়ানোর জন্য যদি ভ্যাট বসাতে হয় তাহলে তো এর ভুক্তভোগী হবেন দেশের ১৬ কোটি মানুষ।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এ উপাচার্য আরো বলেন, জ্ঞানভিত্তিক সমাজ গড়তে হলে শিক্ষার কোনো বিকল্প নেই। কিন্তু ভ্যাট বসিয়ে সরকার শিক্ষার পথ রুদ্ধ করছে। বিশ্বের কোথাও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট বসানোর নজির নেই বলেও জানান তিনি।

শিক্ষকদের সম্পর্কে অর্থমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যের সমালোচনা করে, অর্থমন্ত্রীকে মন্ত্রিত্ব ছেড়ে অন্য কোনো কাজ করারও পরামর্শ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপাচার্য।