দুই শিক্ষার্থীর প্রাণহানি

‘মূল হোতা’ জাবালে নূরের সেই চালক রিমান্ডে

Looks like you've blocked notifications!

বিমানবন্দর সড়কে জাবালে নূর কোম্পানির দুটি বাসের রেষারেষির কারণে দুই শিক্ষার্থীর প্রাণহানির ঘটনায় দায়ের করা মামলায় বাসচালক মাসুম বিল্লাহকে সাত দিনের রিমান্ডে পাঠিয়েছেন আদালত।

আজ বুধবার ঢাকার মহানগর হাকিম এ এইচ এম তোয়াহা এ আদেশ দেন।

ঢাকার অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপকমিশনার আনিসুর রহমান এ বিষয়ে এনটিভি অনলাইনকে নিশ্চিত করেছেন।

আনিসুর রহমান জানান, আজ ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলার তদন্ত কর্মকর্তা  গোয়েন্দা পুলিশ পরিদর্শক কাজী শরিফুল ইসলাম জাবালে নূর পরিবহনের চালক মাসুম বিল্লাহকে হাজির করে সাত দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন। সে আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক সাত দিনের রিমান্ডের আদেশ দেন।

এর আগে আজ জাবালে নূর পরিবহনের দুটি বাসের নিবন্ধন ও ফিটনেস সনদ বাতিল করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

বিআরটিএর উপপরিচালক (আইন) মো. তারিক হাসান এনটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তারিক হাসান বলেন, দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় জাবালে নূরের নিবন্ধন ও ফিটনেস সনদ আজই বাতিল করেছে বিআরটিএ। বাসচাপার ঘটনায় জড়িত ওই দুই চালকের লাইসেন্সও দ্রুতই বাতিল করা হবে।

এ ব্যাপারে বিআরটিএর চেয়ারম্যান মশিয়ার রহমান বলেন, ‘জাবালে নূরের যে দুটি গাড়ি দুর্ঘটনা ঘটিয়েছে, তাদের রেজিস্ট্রেশন ও ফিটনেস লাইসেন্স বাতিল করে দিয়েছি। এ দুটি গাড়ির যে চালকরা আছেন, তাঁরা যেন ভবিষ্যতে কোথাও গাড়ি চালাতে না পারেন, সে ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।’

গত রোববার দুপুরে রাজধানীর কুর্মিটোলায় বিমানবন্দর সড়কে বাসের চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়। প্রত্যক্ষদর্শীরা জানায়, জাবালে নূর পরিবহনের দুটি বাস প্রতিযোগিতা করে মিরপুর থেকে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ফ্লাইওভারের ওপর দিয়ে আসছিল। এ সময় ফ্লাইওভারের শেষ দিকে, রাস্তার পাশেই দাঁড়িয়ে ছিল একদল শিক্ষার্থী। এর মধ্যে একটি বাস ফ্লাইওভার থেকে নেমেই দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই দুই শিক্ষার্থীর মৃত্যু হয়। এ ছাড়া আহত হয় বেশ কয়েকজন।

নিহতরা হলো শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম ও দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম।

ওই ঘটনার পর থেকেই বিমানবন্দর সড়কসহ বিভিন্ন এলাকায় স্কুল-কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। গতকাল মঙ্গলবার এই বিক্ষোভের জেরে রাজধানীর ঢাকা প্রায় অচল হয়ে যায়।

এর মধ্যেই গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভাকক্ষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বিআরটিএ ও বিআরটিসিসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে নিয়ে একটি সভা হয়। সেখান থেকে ঢাকায় গণপরিবহনে অপ্রাপ্তবয়স্ক ও ড্রাইভিং লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়।