ভৈরবের পুরাতন ব্রহ্মপুত্রে মাছের পোনা অবমুক্তকরণ

Looks like you've blocked notifications!
বুধবার দুপুরে কিশোরগঞ্জের ভৈরবের পুরাতন ব্রহ্মপুত্র নদে রুই জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হয়। ছবি : এনটিভি

মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচির আওতায় বুধবার দুপুরে কিশোরগঞ্জের ভৈরবের পুরাতন ব্রহ্মপুত্র নদে রুই জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। ভৈরব উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মো. গিয়াস উদ্দিন প্রধান অতিথি হিসেবে ওই কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ কাজী ফয়সাল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ আল মামুন, মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক শংকর রঞ্জন দাস, কিশোরগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, ভৈরবের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা রিপন কুমার পাল, সরকারি মৎস্য প্রজনন হ্যাচারি কটিয়াদির কার্প হ্যাচারি কমপ্লেক্সের হ্যাচারি কর্মকর্তা মোহাম্মদ মুজাম্মেল হক ও কার্প হ্যাচারির মৎস্য কর্মকর্তা নিবেদিতা দে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার কালিকাপ্রসাদ ইউনিয়নের গাজীরটেক এলাকায় পুরাতন ব্রহ্মপুত্র নদের মুক্ত জলাশয়ে এই মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠিত হয়। কর্মসূচির আওতায় জেলার কটিয়াদি উপজেলায় অবস্থিত সরকারি হ্যাচারি কার্প হ্যাচারি কমপ্লেক্সে উন্নত রেনু পোনা থেকে উৎপাদিত রুই জাতীয় অর্থাৎ রুই, কাতলা, মৃগেল, কালিবাউশ, গনিয়া ইত্যাদি মাছের ২৬৭ কেজি পোনা অবমুক্ত করা হয়।

এ ছাড়া এ সময় ভৈরব শহরের মুক্তিযোদ্ধা চত্বর সংলগ্ন চানভাণ্ডার দরবার শরিফের পুকুরের জন্য ৪০ এবং উপজেলার আগানগর ইউনিয়নের নবীপুর আশ্রয়ণ প্রকল্পের পুকুরের জন্য বরাদ্ধকৃত ৫০ কেজি মাছের পোনা দেওয়া হয়।

উপজেলা মৎস্য বিভাগ জানায়, ভৈরবের নদ-নদী ও খাল-বিলে মাছ বৃদ্ধির লক্ষে সরকারি উদ্যোগে এমন কর্মসূচির আওতায় বছরে দুবার রুই জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হচ্ছে।