‘সারা বছরই ট্রাফিক সপ্তাহ হওয়া উচিত’

Looks like you've blocked notifications!
ট্রাফিক সপ্তাহ চলাকালে উল্টো পথে যাচ্ছে এক পুলিশ কর্মকর্তার গাড়ি। ছবি : এনটিভি

ট্রাফিক সপ্তাহের শেষ দিন আজ মঙ্গলবার। শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের পর, প্রায় ১০ দিন ধরে চলা এই ট্রাফিক সপ্তাহে যেমনি পাওয়া গেছে সুফল, তেমনি বেরিয়ে এসেছে কিছু নৈরাজ্যের চিত্র।

কিন্তু আজকের পর আবারও এই নৈরাজ্য প্রকট আকার ধারণ করবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। 

এ বিষয়ে আজ মঙ্গলবার কথা বলতে গেলে, এক সপ্তাহ নয় বরং সারা বছরই ট্রাফিক সপ্তাহ পালন করা উচিত বলে জানান বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. সারোয়ার জাহান।

সারোয়ার জাহান বলেন, ‘যেটা হতো যে লাইসেন্স নাই, টাকা-পয়সা দিয়ে গাড়ি চালাত। এই ধরনের একটা অলিখিত ব্যবস্থা চালু হয়ে গিয়েছিল। এটা চেঞ্জ করতে গেলে, সচেতনতা বৃদ্ধি তো করতেই হবে, সাথে সাথে এই আইনগুলো এনফোর্স করার জন্য, টেকনোলজি যেটা আপনার বিভিন্ন দেশে আছে, ইভেন কলকাতাতেও। ট্রাফিক সপ্তাহ পালন করার কোনো মানে আমি দেখি না। এটার মানে হচ্ছে এই সপ্তাহটা আমি খুব কঠোরভাবে আইন পালন করব এবং সপ্তাহটা চলে গেলে আমি সেটা মানব না। সারা বছরই ট্রাফিক সপ্তাহ হওয়া উচিত।’

গত কয়েকদিনে দেখা গেছে, ট্রাফিক সপ্তাহের মধ্যেই আইন অমান্য করছেন স্বয়ং সরকারি কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তেমনি, তাদের আইন মানতে বাধ্য করছেন পুলিশ কর্মকর্তারাই। এমনকি, মামলাও হয়েছে অনেক পুলিশের নামে। জরিমানা হয়েছে কোটি কোটি টাকা।

আবার দেখা গেছে, ট্রাফিক সপ্তাহের কড়াকড়ির মধ্যেও একের পর এক বাস যাত্রী উঠানামা করছিল রাস্তার ঠিক মাঝখানে দাঁড়িয়ে।

এক ট্রাফিক পুলিশ কর্মকর্তা বলেন, ‘ট্রাফিক সপ্তাহে আগে যেটা ছিল, বর্তমানে তার চাইতে একটু ভালো। আমরা চেষ্টা করব, এ রকম রাখার জন্য আরকি।’

এদিকে, এ ১০ দিন ধরে সড়কে শৃঙ্খলা আনতে নজর কেড়েছেন স্কাউটের সদস্যরা। তারা জানিয়েছে, সড়কে নৈরাজ্য সৃষ্টি করতে এগিয়ে উল্টোপথে চলাচল করা গাড়িগুলো। তার চাইতেও এগিয়ে মোটরসাইকেলগুলো।

এদিকে, মাথার উপর ফুটওভার ব্রিজ থাকা সত্ত্বেও তা ব্যবহার না করা যেমন অন্যায়, তেমনি জেব্রা ক্রসিং থাকা সত্ত্বেও পথচারীকে সব সময় সিঁড়ি বেয়ে ফুটওভার ব্রিজ ব্যবহার করতে বলাটাও এক রকম অন্যায় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ ক্ষেত্রে ট্রাফিক সপ্তাহ চলা অবস্থায় জেব্রা ক্রসিংয়ে গাড়ি থামিয়ে সাধারণ পথচারীকে রাস্তা পার হওয়ার সুযোগ করে দিয়ে প্রশংসা কুড়িয়েছে স্কাউটরা।

এক স্কাউট সদস্য বললেন, ‘দেখা যাচ্ছে মাঝেমধ্যে কিছু পুলিশের গাড়ি উল্টাপথে আসছে। তখন তারা নিজেরাই চিল্লাচিল্লি শুরু কইরা দিচ্ছে। বলা হয় যে পরিস্থিতি যথেষ্ট ভালো হইছে। কিন্তু এর চাইতে আরো হাজার গুণ ভালো হওয়া সম্ভব। যদি মানুষের মধ্যে একটু সচেতনতাবোধ তৈরি হয়।’

গত ৫ আগস্ট এই ট্রাফিক সপ্তাহ শুরু হয়। পরে এর সুফল পাওয়ার কথা জানিয়ে এর কার্যক্রম বাড়িয়ে ১০ দিন করার কথা জানান ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া।

তবে, বিশেষজ্ঞরা বলছেন, সড়কে শৃঙ্খলা আনার জন্য আন্দোলনের মাধ্যমে যে বার্তা শিক্ষার্থীরা দিয়েছে, তা ভবিষ্যতে কার্যকর হবে কি না, তা অনেকাংশেই নির্ভর করছে আইনের কঠোর প্রয়োগের ওপর।