বিমসটেক সম্মেলন

‘হাসিনা-মোদি বৈঠক হতে পারে’

Looks like you've blocked notifications!
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের সরকারপ্রধান নরেন্দ্র মোদির মধ্যে বিমসটেক সম্মেলনের সাইডলাইনে বৈঠক হতে পারে। ফাইল ছবি

নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিতব্য দুদিনব্যাপী চতুর্থ বিমসটেক (বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টোরাল টেকনিক্যাল অ্যান্ড ইকনোমিক কো-অপারেশন) শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের সরকারপ্রধান নরেন্দ্র মোদির বৈঠক হতে পারে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম আশা করছেন, ‘সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের সম্ভাবনা রয়েছে।’

এ ছাড়া বিমসটেক শীর্ষ সম্মেলনে রোহিঙ্গা বিষয়ে অনানুষ্ঠানিক আলোচনা হতে পারে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতা সংক্রান্ত ফোরাম হিসেবে বিমসটেকে রাজনৈতিক আলোচনার খুব একটা সুযোগ নেই। কিন্তু রোহিঙ্গা বিষয়ে অনানুষ্ঠানিক সেশনে আলোচনা হতে পারে।’

শাহরিয়ার আলম গতকাল বুধবার ঢাকায় এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন। বিমসটেক শীর্ষ সম্মেলন উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আজ বৃহস্পতিবার থেকে কাঠমান্ডুতে এ শীর্ষ সম্মেলন শুরু হচ্ছে। নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি আনুষ্ঠানিকভাবে এ সম্মেলনের উদ্বোধন করবেন। নেপালের প্রধানমন্ত্রীর স্বাগত বক্তব্য শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের শুরুতেই বক্তব্য দেবেন।

চতুর্থ বিমসটেক শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘টুওয়ার্ডস এ পিসফুল, প্রসপরাস অ্যান্ড সাসটেইনেবল বে অব বেঙ্গল রিজিয়ন’।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘বিমসটেকের সদস্য হিসেবে যদি কোনো রাষ্ট্র রোহিঙ্গা বিষয়ে অনানুষ্ঠানিক সেশনে আলোচনার দাবি উত্থাপন করে তাহলে বাংলাদেশ খুবই খুশি হবে।’

১৯৯৭ সালের ৬ জুন ব্যাংকক ঘোষণার মধ্য দিয়ে উপ-আঞ্চলিক সংগঠন হিসেবে বিমসটেকের যাত্রা শুরু হয়। বিমসটেকের সদস্য সাতটি রাষ্ট্রের মধ্যে পাঁচটি রাষ্ট্রই (বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল ও শ্রীলংকা) দক্ষিণ এশিয়ার। বাকি দু’টি সদস্য দেশ (মিয়ানমার ও থাইল্যান্ড) দক্ষিণ-পূর্ব এশিয়ার।

এ শীর্ষ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সদস্য রাষ্ট্রগুলোর সরকার/রাষ্ট্রপ্রধানরা অংশগ্রহণ করবেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, বিমসটেক শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুদিনের সরকারি সফরে আজ কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম প্রেস ব্রিফিংয়ে জানান, দুদিনব্যাপী শীর্ষ সম্মেলনের শেষ দিনে (আগামী শুক্রবার) বিমসটেক সদস্য দেশসমূহের রাষ্ট্র/সরকারপ্রধানদের অংশগ্রহণে আয়োজিত অনানুষ্ঠানিক সভার পর রাষ্ট্র/সরকারপ্রধানদের উপস্থিতিতে বিমসটেক অঞ্চলে সহযোগিতা ও উন্নয়নের ক্ষেত্রে দুটি বিষযে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

‘রাষ্ট্র/সরকারপ্রধানরা শীর্ষ সম্মেলনের যৌথ ঘোষণা জারি করবেন বলে প্রস্তাবনা রয়েছে। এর পর পরই বিমসটেকের সভাপতির দায়িত্ব নেপালের কাছ থেকে শ্রীলংকার কাছে হস্তান্তর করা হবে’, যোগ করেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।