ভেটিংয়ের জন্য আরপিও আইন মন্ত্রণালয়ে

Looks like you've blocked notifications!

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিধান যুক্ত করে গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) খসড়া ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

আজ সোমবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান বিষয়টি এনটিভি অনলাইনকে নিশ্চিত করেছেন।

মো. মোখলেসুর রহমান বলেন, ‘আরপিও সংশোধনের খসড়া আজ আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। আইন মন্ত্রণালয় সেটা মন্ত্রিপরিষদে তুলবে। সেখানে পাস হলে সংসদে উত্থাপন করবে।’ গতকাল রোববার সন্ধ্যায় ভেটিংয়ের জন্য পাঠাতে আগারগাঁও নির্বাচন কমিশন সচিবালয়ে এ বিষয়ে সিদ্ধান্ত হয় বলেও জানান তিনি।

নির্বাচন কমিশন ইভিএম ছাড়াও ভোট পদ্ধতি সহজীকরণ, নির্বাচন কর্মকর্তাদের ২৪ ঘণ্টার মধ্যে বদলি, অনলাইনের মাধ্যমে মনোনয়নপত্র জমা দেওয়া, প্রার্থীদের আয়করের টিন নম্বর সংযোজনসহ বেশ কিছু গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনীর অনুমোদন দিয়েছে বলে ইসির একটি সূত্র জানিয়েছে।

নিয়ম অনুযায়ী, মন্ত্রিপরিষদে এ প্রস্তাবনা পাস হওয়ার পর প্রক্রিয়া অনুযায়ী তা সংসদে উত্থাপন করা হবে। আইন পাস হলে সারা দেশে ইভিএম প্রদর্শনী হবে।

গত ৩০ আগস্ট সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্তে সরাসরি বিরোধিতা করে ‘নোট অব ডিসেন্ট’ (লিখিত আপত্তি) দিয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার কমিশনের সভা বর্জন করেন। ‘নোট অব ডিসেন্ট’ দেওয়ার পর মাহবুব তালুকদারের অনুপস্থিতিতে সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান যুক্ত করে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের সিদ্ধান্ত নেন প্রধান নির্বাচন কমিশনারসহ তিন কমিশনার। সভা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মাহবুব তালুকদার। তখন তিনি কেন ‘নোট অব ডিসেন্ট’ দিলেন, তার ব্যাখ্যা দেন।

এর আগে গতকাল নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান এনটিভি অনলাইনকে বলেন, ‘ইভিএম বাদে আর যে সংশোধনীগুলো অনুমোদন দিয়েছে কমিশন, তা খুব একটা গুরুত্বপূর্ণ নয় এবং সেগুলো কী কী, তাও আমার মনে নেই। তবে আগামীকাল সংশোধনীর প্রস্তাবগুলো ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।’

এ বিষয়ে গতকাল জানতে চাইলে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার শাহাদাত হোসেন চোধুরী এনটিভি অনলাইনকে বলেন, ‘ইভিএম ছাড়া আরো কী কী সংশোধনীর প্রস্তাব পাঠানো হবে, তা এখনই জানাতে পারছি না। সংখ্যা কত, সেটিও নির্দিষ্ট করে বলতে পারছি না। তবে দ্রুতই জানতে পারবেন। যেহেতু কোনটা কোনটা পাস হবে, তা তো আমরা জানি না। সেহেতু পাস হওয়ার পরই জানাব। না হলে আবার সেটা নিয়ে প্রশ্ন উঠবে। সুতরাং সব একসঙ্গেই জানতে পারবেন।’