খালেদা জিয়ার আইনজীবীদের বিরুদ্ধে মামলা, বিক্ষোভ মিছিল

Looks like you've blocked notifications!
আজ রোববার ঢাকা জেলা আদালতে বিএনপির আইনজীবীরা বিক্ষোভ করেন। ছবি : এনটিভি

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আইনজীবীদের বিরুদ্ধে দুই থানায় তিনটি নাশকতা ও বিস্ফোরক আইনের মামলা করায় আদালতে বিক্ষোভ মিছিল করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা।

আজ রোববার ঢাকা আইনজীবী সমিতির ফটকে বিএনপির আইনজীবীরা বিক্ষোভ করেন। পরে ঢাকার মহানগর দায়রা জজ, জেলা জজ ও সিএমএম আদালত প্রাঙ্গণে মিছিল করেন তাঁরা।

খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়ার সহকারী আইনজীবী সুমন এনটিভি অনলাইনকে বলেন, ‘স্যারের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে আইনজীবীরা এক হয়ে বিক্ষোভ করেছেন। এ ছাড়া স্যারের বিরুদ্ধে সব কয়টি মামলা প্রত্যাহার করে নিতে হবে। না হলে আইনজীবীরা কঠোর কর্মসূচি দিবেন বলে বিক্ষোভ মিছিল শেষে বলা হয়েছে।’

এদিকে নামপ্রকাশ না করা শর্তে এক আইনজীবী জানান, সানাউল্লাহ মিয়া দু-একদিনের মধ্যে হাইকোর্ট থেকে আগাম জামিনের জন্য আবেদন করবেন। এ জন্য আজ মামলার কপি হাইকোর্টে পৌঁছে দেওয়া হয়েছে।

সানাউল্লাহ মিয়া এনটিভি অনলাইনকে বলেন, ‘মামলাগুলো সব ভুয়া। কারণ গত ১১ ও ১২ তারিখের ঘটনা দেখিয়ে মামলা করা হয়েছে। ১২ তারিখ তো আমি খালেদা জিয়ার চ্যারিটেবল মামলায় জেলখানার আদালতে ছিলাম। ওখানে সব মিডিয়ার লোকেরা আমাকে দেখেছে। সেখান থেকে কীভাবে ককটেল মারলাম কিছু বুঝলাম না।’ তিনি বলেন, ‘হয়রানি করার অভিযোগে এ মামলাগুলো করা হয়েছে।’

এদিকে এসব মামলায় একাধিক আইনজীবীকে আসামি করা হয়েছে বলে ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতের সাধারণ নিবন্ধন (জিআর) শাখা সূত্রে জানা গেছে।

এসব মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, গত ১১ ও ১২ সেপ্টেম্বর বায়তুল মোকাররমের উত্তর গেটে, মতিঝিল থানাধীন ও খিলগাঁও এলাকায় আসামিরা পুলিশের কর্তব্যকাজে বাধা দেন এবং ককটেলের বিস্ফোরণ ঘটান। ওই দিন খালেদা জিয়ার মুক্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি ও মিছিলের আয়োজন করেছিল বিএনপি।

মামলার এজাহারে আরো বলা হয়েছে, কর্মসূচি পালনের সময় পুলিশ যান চলাচলে সহযোগিতা করতে চাইলে বিএনপির এসব আইনজীবী এবং অন্য নেতাকর্মীরা পুলিশের কর্তব্যকাজে বাধা দেন এবং ককটেল বিস্ফোরণ ঘটান।