‘অদম্যদের’ মুক্তির দাবিতে ময়মনসিংহে মানববন্ধন

Looks like you've blocked notifications!
ঢাকার রামপুরা এলাকায় পাচারকারী সন্দেহে ‘অদম্য বাংলাদেশ ফাউন্ডেশনের’ চার স্বেচ্ছাসেবীকে গ্রেপ্তার ও নির্যাতনের প্রতিবাদে আজ শনিবার ময়মনসিংহে মানববন্ধন করেছে ‘তারুণ্য’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ছবি : এনটিভি

ঢাকার রামপুরা এলাকায় পাচারকারী সন্দেহে ‘অদম্য বাংলাদেশ ফাউন্ডেশনের’ চার স্বেচ্ছাসেবীকে গ্রেপ্তার ও নির্যাতনের প্রতিবাদে ময়মনসিংহে মানববন্ধন করেছে ‘তারুণ্য’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

আজ শনিবার  বিকেলে শহরের  ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি আল-মাকসুদুল হাসান, তারুণ্যকর্মী মুস্তাফিজ, উবায়দুল, প্রিয়ম, পরিজাত প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, যারা পথশিশুদের শিক্ষিত মানুষ হিসেবে গড়ে তুলতে মাথা উঁচু করে বাঁচতে শেখায়, নিজেদের খরচের টাকা বাঁচিয়ে পথশিশুদের মুখে হাসি ফোটায়, তাদের বিরুদ্ধে শিশু পাচারের মামলা দিয়ে গ্রেপ্তার নির্যাতন করা হচ্ছে।

বক্তারা এর তীব্র প্রতিবাদ জানিয়ে অবিলম্বে গ্রেপ্তার চার স্বেচ্ছাসেবীকে মুক্তি দিয়ে শিশুদের কাছে ফিরিয়ে দেওয়ার দাবি জানান।

গত ১২ সেপ্টেম্বর রাজধানীর রামপুরা এলাকার একটি আবাসিক ভবন থেকে শিশু পাচারকারী সন্দেহে চার স্বেচ্ছাসেবীকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তার হওয়া আরিফুর রহমান, হাসিবুল ইসলাম সবুজ, জাকিয়া সুলতানা ও ফিরোজ আলম শুভর মতো শতাধিক স্বপ্নবাজ তরুণ-তরুণী কাজ করেন ‘অদম্য বাংলাদেশ ফাউন্ডেশনে’। সরকারের যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়েই কমপক্ষে পাঁচ হাজার শিশুকে একটু ভালো জীবন দেওয়ার জন্য কাজ করছে সংগঠনটি। 

প্রতিষ্ঠানটি থেকে উদ্ধার করা শিশুরাও জানিয়েছে গ্রেপ্তার ব্যক্তিদের দেওয়া শিক্ষায় আলোকিত হওয়ার কথা। জানিয়েছে, তাদের সঙ্গে কোনো খারাপ ব্যবহার করা হতো না বরং অনেক আদর-যত্ন করা হতো। তারা আগে লেখাপড়া করতে পারত না। এখন তারা অনেক কিছু জানে। তারা কম্পিউটারও চালাতে পারে।

চার সদস্যকে গ্রেপ্তার ও মানবপাচারের মামলার পর ফুঁসে উঠেছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। বিভিন্ন পেজ ও ব্যক্তি এই গ্রেপ্তারের বিরুদ্ধে নিজেদের মতামত জানাচ্ছেন। সবাই একবাক্যে বলছেন, সমাজের অবহেলিত মানুষদের সহায়তা করতে গিয়ে যদি এভাবে হেনস্তার শিকার হতে হয়, তাহলে আর কেউ কাউকে সাহায্য করতে এগিয়ে আসবে না। সেজন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে গ্রেপ্তার চারজনের ব্যাপারে সিদ্ধান্ত নিতে অনুরোধ করেছেন তাঁরা।