টাঙ্গাইলে ড. মিজানুর

শান্তিপূর্ণ প্রতিবাদে গুলি চালানো গ্রহণযোগ্য নয়

Looks like you've blocked notifications!
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। ছবি : এনটিভি

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, টাঙ্গাইলের কালিহাতীতে জনতার শান্তিপূর্ণ মিছিলে গুলি চালিয়েছে পুলিশ। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

আজ সোমবার দুপুরে টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে নির্যাতিত মা ও ছেলের সঙ্গে কথা বলার পর সাংবাদিকদের কাছে এ কথা বলেন ড. মিজানুর।

urgentPhoto

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, ‘অস্ত্র হাতে থাকলেই যদি এভাবে ব্যবহার করা হয় কোনো যৌক্তিক কারণ ছাড়া, তাহলে একজন পুলিশ সদস্য এবং একজন সন্ত্রাসীর মধ্যে কোনো তফাৎ থাকে না।’ তিনি বলেন, ‘শান্তিপূর্ণ প্রতিবাদ ছিল। শান্তিপূর্ণ প্রতিবাদে এহেন গুলিবর্ষণ কেন?'

ড. মিজানুর রহমান বলেন, মিছিলে গুলিবর্ষণের সঙ্গে জড়িত পুলিশ সদস্যদের প্রত্যাহার যথেষ্ট নয়। তাঁদের ফৌজদারি অপরাধে দণ্ডিত করতে হবে।

গত ১৫ সেপ্টেম্বর টাঙ্গাইলের কালিহাতী উপজেলার সাতুটিয়া গ্রামের রফিকুল ইসলাম ও তাঁর সহযোগীরা স্থানীয় আলামিন ও তাঁর মাকে বিবস্ত্র করে নির্যাতন চালায়। এ ঘটনার প্রতিবাদে ও জড়িতদের শাস্তির দাবিতে গত শুক্রবার কালিহাতীতে বিক্ষোভ মিছিল বের করে স্থানীয় লোকজন। এ সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। এতে ওই দিনই তিনজন নিহত হন। পরে চিকিৎসাধীন অবস্থায় আহত আরেকজনের মৃত্যু হয়।