কালিহাতীর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট

Looks like you've blocked notifications!

টাঙ্গাইলের কালিহাতীতে নারী নির্যাতনের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে একটি রিট করা হয়েছে। রিটে বিচার বিভাগীয় তদন্তের পাশাপাশি জনসাধারণের ওপর গুলি করতে ম্যাজিস্ট্রেটের অনুমতি ছিল কি না—তা জানতে চাওয়া হয়েছে।

urgentPhoto

আজ সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এই বিষয়ে আংশিক শুনানি অনুষ্ঠিত হয়েছে। এই বিষয়ে পরবর্তী শুনানির জন্য ৩০ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী হাইকোর্টে ওই রিট দায়ের করেন। স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), টাঙ্গাইলের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও কালিহাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) আটজনকে বিবাদী করা হয়েছে।

গত ১৫ সেপ্টেম্বর কালিহাতী উপজেলার সাতুটিয়া গ্রামের রফিকুল ইসলাম ও তাঁর সহযোগীরা আলামিন ও তাঁর মাকে বিবস্ত্র করে নির্যাতন চালায়। ওই ঘটনার প্রতিবাদে এবং জড়িতদের শাস্তির দাবিতে গত শুক্রবার বিকেলে বিক্ষোভ মিছিল ও সমাবেশের ডাক দেয় এলাকাবাসী। মিছিলটি উপজেলা সদরের দিকে অগ্রসর হলে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ বাধে। একপর্যায়ে পুলিশ গুলি, রাবার বুলেট ও কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। এ সময় তিন বিক্ষোভকারী মারা যান। পরে গতকাল রোববার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো একজন মারা যান। পুলিশের দাবি, তাদের গুলিতে কেউ মারা যায়নি।

মা-ছেলেকে নির্যাতনের ঘটনায় পুলিশ হাফিজ উদ্দিন ও রোমা নামের দুজনকে গ্রেপ্তার করেছে। আর গুলিতে নিহত হওয়ার ঘটনা তদন্তে জেলা ও পুলিশ প্রশাসন দুটি পৃথক তদন্ত কমিটি গঠন করে। এ ঘটনার তদন্তের স্বার্থে কালিহাতী ও ঘাটাইল থানার দুই ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), কালিহাতী থানার তিন উপপরিদর্শক (এসআই) ও চার কনস্টেবলকে সাময়িক প্রত্যাহার করে পুলিশ লাইনে নেওয়া হয়েছে।