নরসিংদীতে দুই জঙ্গি আস্তানার সন্ধান

অপারেশন গর্ডিয়ান নটে দুজন নিহত

Looks like you've blocked notifications!
নরসিংদী সদর উপজেলার শেখেরচর ভগীরথপুর চেয়ারম্যান মাকের্টের পাশের বাড়ির ছাদে আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থান। ছবি : এনটিভি

নরসিংদী সদর উপজেলার শেখেরচরের ভগীরথপুরে জঙ্গিবিরোধী যৌথ অভিযান অপারেশন গর্ডিয়ান নটে দুজন নিহত হয়েছে। আস্তানা থেকে একটি আগ্নেয়াস্ত্র ও চারটি অবিস্ফোরিত বোমা উদ্ধার করা হয়েছে। আজ মঙ্গলবার বিকেল ৪টার দিকে সেখানে অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়।

এদিকে সদর উপজেলার মাধবদীর ছোট গদাইরচর গাংপাড় এলাকার আরেকটি জঙ্গি আস্তানা গতকাল সোমবার রাত থেকে ঘিরে রেখেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল (সিটিটিসি) ইউনিট এবং সোয়াট।

ভগীরথপুরে অভিযান শেষে সিটিটিসির প্রধান ডিআইজি মনিরুল ইসলাম জানান, অভিযানে নিহতদের মধ্যে একজন পুরুষ ও একজন নারী। তাঁরা নব্য জেএমবির সদস্য। প্রাথমিকভাবে তাঁদের পূর্ণাঙ্গ পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। গত ৩ অক্টোবর এখানে ফ্ল্যাট ভাড়া নিয়েছিলেন তাঁরা। ছোট গদাইরচর গাংপাড় এলাকার জঙ্গিদের সঙ্গে এখানকার জঙ্গিদের যোগসাজস রয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মনিরুল ইসলাম বলেন, ‘আমরা তাদের আত্মসমর্পণ করতে বলেছিলাম। কিন্তু তারা আমাদের ওপর গুলি চালায়। পরে শুরু হয় বন্দুকযুদ্ধ। এখন তারা পুলিশের গুলিতে মারা গেছে, নাকি নিজেরা বিস্ফোরণ ঘটিয়ে মারা গেছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। আস্তানা থেকে একটি আগ্নেয়াস্ত্র এবং চারটি অবিস্ফোরিত বোমা উদ্ধার করা হয়েছে।’

মনিরুল ইসলাম আরো বলেন, অপর জঙ্গি আস্তানা মাধবদীর গাঙপাড় এলাকায়ও দিনের আলোতে অভিযান চালানো হবে। তাদেরকেও আত্মসমর্পণের আহ্বান জানানো হবে। আত্মসমর্পণ না করলে আমরা অ্যাকশনে যাব।

নরসিংদী সদর উপজেলার শেখেরচর ভগীরথপুর চেয়ারম্যান মাকের্টের পাশের বাড়ির ছাদে আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থান। ছবি : এনটিভি

এদিকে জঙ্গি আস্তানার খবর ছড়িয়ে পড়ার পর এলাকাবাসীর মধ্যে আতঙ্ক দেখা দেয়। জঙ্গি আস্তানার সন্ধান পাওয়ার পর মঙ্গলবার সকাল থেকে ঢাকা-সিলেট মহাসড়কে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। রাস্তায় পুলিশের তৎপরতা ছিল উল্লেখযোগ্য। সকাল থেকেই জঙ্গি আস্তানা দুইটির আশাপাশের দোকানপাট বন্ধ হয়ে যায়। আশপাশের বাসার অনেকে জিম্মি হয়ে পড়েন। যারা ভোরে বাসা থেকে বের হন তাদের অনেকে বাসায় প্রবশে করতে পারছিলেন না।

সোমবার রাত ১০টার পর থেকেই বাড়ি দুইটি ঘিরে রাখে সিটিটিসির সদস্যরা। আজ ভোর ৬টার দিকে আস্তানা দুইটির আশপাশ এলাকায় ১৪৪ ধারা জারি করে স্থানীয় প্রশাসন। সরিয়ে নেওয়া হয় এলাকার বাসিন্দাদের। শেখেরচর ভগীরথপুর চেয়ারম্যান মাকের্টের পাশের বাড়িতে সকাল ১০টার পর অভিযান শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী। পাঁচতলা ওই বাড়ির মালিক বিল্লাল মিয়া। তিনি ডাইং ব্যবসায়ী হিসেবে পরিচিত। ইভা টেক্সটাইল মিলের মালিক তিনি। পঞ্চম তলার একটি ফ্ল্যাটে জঙ্গিদের আস্তানা খুঁজে পায় পুলিশ।

এর আগে আজ বেলা সাড়ে ১১টার দিক ঘটনাস্থলে আসেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। সকাল ৯টা ৫৩ মিনিটে শেখেরচর ভগীরথপুর চেয়ারম্যান মাকের্টের পাশে অবস্থিত ঘটনাস্থলে আসেন সিটিটিসি ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। রাতেই সেখানে আসেন পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। জেলা পুলিশ, এন্টি টোরোজিম ইউনিট, সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিট, সোয়াট এবং সিআইডির ক্রাইম সিন ইউনিটসহ আইন প্রয়োগকারী সংস্থার অন্যান্য ইউনিটের সদস্যরা একে একে ঘটনাস্থলে আসেন। অভিযান শুরুর পর দিনভর থেমে থেমে গুলির শব্দ শোনা যায়। জঙ্গিরা বাসার ভেতর থেকে এবং পুলিশ বাইরে থেকে জঙ্গিদের লক্ষ্য করে গুলি বর্ষণ করে।

ঘটনাস্থল পরিদর্শন শেষে দুপুর সাড়ে ১২টার পর আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সাংবাদিকদের জানান,  আশা করছি নির্দিষ্ট সময়ের মধ্যে অপারেশন শেষ করতে পারব। কী ধরনের অস্ত্র বা বিস্ফোরক আছে সে বিষয়ে কিছু ধারণা আছে। গোয়েন্দা তথ্যের  ভিত্তিতে আমরা এ তথ্য নিশ্চিত হলেও কী পরিমাণ অস্ত্র গোলা-বারুদ মজুদ আছে তা নিশ্চিত নই। কাউন্টার টেররিজম ইউনিট এখানে অপারেশন পরিচালনা করছে। এ অভিযান শেষ হলে ছোট গদাইরচর গাংপাড় এলাকার নিলুফা ভিলায় অপারেশন শুরু হবে। কতজন জঙ্গি আছে তা নিশ্চিত নই। তবে একাধিক জঙ্গি আছে। অপারেশনের প্রটোকল অনুযায়ী যেসব ব্যবস্থা নেওয়ার দরকার সেসব ব্যবস্থা নিয়েই অপারেশন পরিচালনা করছি। জঙ্গিদের আত্মসমর্পণের সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু তারা সে সুযোগ নেয়নি। নিয়ম অনুযায়ী গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এরপর গুলি বর্ষণের মধ্য দিয়ে মূল অপারেশন শুরু করা হয়।

অপারেশনের নাম ‘গর্ডিয়ান নট’ দেওয়ার কারণ হিসেবে আইজিপি বলেন, নট মানে হচ্ছে গিঁট। এটা এমন জটিল গিঁট যা খুলতে কষ্ট হয়। অপারেশনটা খুব জটিল। এখানে পুলিশের চেয়ে জঙ্গিরা সুবিধাজনক আবস্থায় আছে। সুতরাং আমাদের জন্য অপারেশনটা একটু কষ্টকর।

নরসিংদী সদর উপজেলার মাধবদীর ছোট গদাইরচর গাংপাড় এলাকার এই বাড়িটিও সোমবার রাত থেকে ঘিরে রেখেছে পুলিশ। ছবি : এনটিভি

অভিযান শুরুর আগ মুহূর্তে সিটিটিসির প্রধান ডিআইজি মনিরুল ইসলাম সাংবাদিকদের বলেন, আমাদের কাছে তথ্য রয়েছে, জঙ্গি আস্তানায় অনেক বিস্ফোরকদ্রব্য আছে। সেখানে কতজন জঙ্গি আছে তা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না।

তবে, মঙ্গলবার সকাল থেকে আইন প্রয়োগকারী সংস্থায় উচ্চপর্যায়ের কর্মকর্তারা জানিয়েছেন, শেখেরটেকের বাড়িতে চারজন জঙ্গি অবস্থান করেছে। আর মাধবদী পৌরসভার গাঙপাড় এলাকার আফজাল হাজির ‘নিলুফা ভিলা’ নামের সাততলা একটি বাড়িতে তিন জঙ্গি সোমবার রাত থেকে ঘিরে রাখেন সিটিটিসি সদস্যরা। ওই ভবনের তৃতীয় তলায় ‘মিফতাহুল জান্নাহ মহিলা মাদ্রাসা’ নামের একটি মাদ্রাসা আছে। ভবনটির সাত তলায় জঙ্গিদের অবস্থান চিহ্নিত করে পুলিশ। সকালে পুলিশের পক্ষ থেকে বলা হয়, নিলুফা ভিলায় তিনজন জঙ্গি অবস্থান করছে। এদের মধ্যে দুজন নারী ও একজন পুরুষ রয়েছে।

স্থানীয়রা জানায়, ‘নিলুফা ভিলা’র ওই ফ্ল্যাটটি ছয় মাস আগে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার বাসিন্দা হাফিজ ভূইয়া নামের এক ব্যক্তি ভাড়া নেন। সোমবার রাতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সেখানে গেলে পুলিশের উপস্থিতি টের পেয়ে বাসার ভেতর থেকে লাইট বন্ধ করে দেয়।