মধুমতি নদীতে বিজয়া দশমীর নৌকা বাইচ

Looks like you've blocked notifications!
গোপালগঞ্জের মধুমতি নদীতে গতকাল বিজয়া দশমীর নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ছবি : এনটিভি

গোপালগঞ্জের মধুমতি নদীতে বিজয়া দশমীর নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে গোপালগঞ্জ সদর উপজেলার সাতপাড় গ্রামবাসী এ প্রতিযোগিতার আয়োজন করে।

সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবের বিজয়া দশমী উপলক্ষে শত বছর ধরে এই নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে।

বিপুল উৎসাহ-উদ্দীপনায় শুরু হয় এ নৌকা বাইচ প্রতিযোগিতা। মধুমতি নদীতে সানপুকুরিয়া উত্তর পাড়া থেকে সাতপাড় পর্যন্ত দুই কিলোমিটার এলাকা জুড়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রাচীন বাংলার ঐতিহ্যে ভরপুর আকর্ষণীয় এই প্রতিযোগিতায় গোপালগঞ্জ ও ফরিদপুর জেলার আশপাশের গ্রামের ১৫টি সরেঙ্গা, ছিপ, কোষা বাছারী নৌকা অংশ নেয়।

নদীর পাশে মেলার আয়োজনও করা হয়। নৌকায় ও ট্রলারে করে বিভিন্ন এলাকা থেকে নানা শ্রেণির, নানা বয়সের মানুষ এই প্রতিযোগিতা দেখতে আসেন। লাখো মানুষের উপস্থিতিতে উৎসবের আমেজে সম্পন্ন হয় এই প্রতিযোগিতা। 

এ দিন দুপুর থেকে দেখা যায়, নানা সাজে সজ্জিত হয়ে আসে নৌকাগুলো। সন্ধ্যা পর্যন্ত চলে একের পর এক প্রতিযোগিতা। ঠিকারী, কাশির বাদ্য ও তালে জারি সারি গান শুনতে শুনতে নদীর দুই ধারে থাকা মানুষজনের সময় কেটে যায়। এ সময় ‘হেঁইয়ো হেঁইয়ো’ রবে ও বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে এক অনবদ্য আবহ তৈরি হয়। মাল্লাদের সঙ্গে থাকা অগণিত সমর্থক ও দর্শক উৎসাহ দেন বাইচে। মানুষের করতালিতে মুখরিত হয়ে ওঠে আশেপাশের এলাকা।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি গোপালগঞ্জ সদর উপজেলার ভাইস চেয়ারম্যান তাসবিরুল হুদা বাবু। বিশেষ অতিথি ছিলেন গোপালগঞ্জ সদর থানার পরিদর্শক (তদন্ত) গোলাম ফারুক। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাতপাড় ইউপি চেয়ারম্যান সুজিৎ মণ্ডল।