ধামরাইয়ে পোশাক কারখানায় দুদিনে দুই শতাধিক শ্রমিক অসুস্থ

Looks like you've blocked notifications!
ঢাকার ধামরাই উপজেলার স্নোটেক্স আউটারওয়্যার লিমিটেড কারখানার অসুস্থ শ্রমিকদের আজ সোমবার হাসপাতালে নেওয়া হয়। ছবি : এনটিভি

ঢাকার ধামরাই উপজেলার একটি পোশাক কারখানায় গতকাল রোববার ও আজ সোমবার মিলে দুই শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। এ ঘটনার জের ধরে আজকের মতো ছুটি ঘোষণা করা হয়েছে কারখানাটিতে।

ধামরাইয়ের ঢুলিভিটা এলাকায় স্নোটেক্স আউটারওয়্যার লিমিটেড নামের পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।

এর আগে রোববার বিকেলে অসুস্থ হয়ে এই কারখানার শতাধিক শ্রমিককে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি করা হয়।

ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক কুমার সাহা জানান, পুলিশের পক্ষ থেকেও খোঁজখবর নেওয়া হচ্ছে। হঠাৎ করে শ্রমিকদের অসুস্থ হয়ে পড়ার পেছনে কী কারণ রয়েছে, তা খতিয়ে দেখতে তদন্ত চলছে।

স্নোটেক্স আউটারওয়্যার লিমিটেড কারখানার প্রশাসন বিভাগের মহাব্যবস্থাপক শেখ খালিদ ইবনে আজিজ জানান, রোববার দুপুরের খাবার গ্রহণের প্রায় ঘণ্টা তিনেকের মাথায় শ্রমিকরা একে একে অসুস্থ হতে থাকে। পরে তাদের হাসপাতালে নেওয়া হয়। তাদের মধ্যে বেশকিছু শ্রমিককে প্রাথমিক চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়েও দেওয়া হয়।

শেখ খালিদ ইবনে আজিজ জানান, শ্রমিকরা অনেকে বলছে রোববার দুপুরের খাবার খাবার গ্রহণের পর থেকেই তারা অসুস্থবোধ করে। কেউ বমি করতে থাকে, কেউ বা অজ্ঞান হয়ে পড়ে। দ্রুত তাদের হাসপাতালে নেওয়া হয়।

মহাব্যবস্থাপক জানান, কারখানাটিতে আট হাজার শ্রমিক কর্মরত রয়েছে। কর্মকর্তা হিসেবে তিনি নিজেও একই খাবার খেয়েছেন। তবে উৎপাদন ও প্রশাসনিক বিভাগের অবশিষ্ট শ্রমিক কর্মকর্তা-কর্মচারী কিন্তু অসুস্থ হয়নি।

ঠিক কী কারণে শ্রমিকরা এভাবে অসুস্থ হয়ে পড়েছে তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়ে শেখ খালিদ ইবনে আজিজ বলেন, ‘যে খাবারের কথা বলা হচ্ছে, তার নমুনা পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছে। আমরা শ্রমিকদের উন্নত চিকিৎসার বিষয়ে সার্বক্ষণিক তদারকি করছি। শ্রমিকদের পাশে আমাদের কর্মকর্তারা রয়েছেন।’