মোতাহার এবার ধানের শীষ চান

Looks like you've blocked notifications!
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-২ আসনে বিএনপির প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে চান তারাকান্দা উপজেলা চেয়ারম্যান মোতাহার হোসেন তালুকদার। ছবি : সংগৃহীত

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-২ (ফুলপুর-তারাকান্দা) আসনে বিএনপির প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে চান তারাকান্দা উপজেলা চেয়ারম্যান মোতাহার হোসেন তালুকদার। তিনি উত্তর জেলা বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক।

১৯৮২ সাল থেকে নিরবচ্ছিন্নভাবে ছাত্রদল ও বিএনপির রাজনীতিতে সক্রিয় মোতাহার হোসেন তালুকদার। আশির দশকের শুরুতে এরশাদবিরোধী ছাত্র আন্দোলনে তিনি সক্রিয় অংশ নেন। ১৯৮৬ সালে ময়মনসিংহ নাসিরাবাদ কলেজ ছাত্রদলের সহসভাপতি এবং ১৯৯১ সালে জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক হন। ১৯৯৩ সালে ময়মনসিংহ জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক এবং ১৯৯৪ সালে জেলা ছাত্রদলের সভাপতি নির্বাচিত হন। পরে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের (ঢাকা বিভাগীয়) সহসভাপতির (১৯৯৬-৯৮) দায়িত্ব পালন করেন তিনি।

মোতাহার হোসেন ২০০০ সালে ময়মনসিংহ টিচার্স ট্রেনিং কলেজ (পুরুষ) ছাত্র সংসদের সাধারণ সম্পাদক এবং পরের বছর (২০০১) সালে সহসভাপতি (ভিপি) নির্বাচিত হন। এর পর ২০০৫ সালে ময়মনসিংহ উত্তর জেলা যুবদলের সভাপতি, ২০০৯ সালে উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক, ২০০৯ সালের ডিসেম্বরে সাধারণ সম্পাদক হন। পরে তারাকান্দা উপজেলা বিএনপির সভাপতি নির্বাচিত হন। ২০১৪ সালে উত্তর জেলা বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক নির্বাচিত হন।

মোতাহার হোসেন ২০১৩ সালের অক্টোবরে প্রথমবার তারাকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন করেন। সেবার তিনি ফুলপুরের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা শরীফ আহামেদের কাছে পরাজিত হন। নির্বাচনে শরীফ আহামেদ ৬২ হাজারের কিছু বেশি ভোট পেয়ে বিজয়ী হন। মোতাহার হোসেন তালুকদার পান ৪৯ হাজার ৯৭৫ ভোট।

এর সাত মাস পর ২০১৪ সালের ১৭ মে কেন্দ্রীয় শ্রমিক লীগের সহসভাপতি আশরাফ আলী খানের সঙ্গে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা করেন মোতাহার হোসেন তালুকদার। এ নির্বাচনে তিনি ৪৮ হাজার ৬১৫ ভোট পেয়ে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী পান ৩৮ হাজার ৬০০ ভোট।

নির্বাচনের পর থেকে বিভিন্ন সময়ে সরকারবিরোধী ১৩টি মামলার আসামি হন মোতাহার হোসেন তালুকদার। এসব মামলায় ২০১৭ সালের ২৪ অক্টোবর সাময়িক বরখাস্ত হন তিনি। পরে হাইকোর্টে রিট করে পাঁচ দিনের মাথায় ২৯ অক্টোবর ফের পুনর্বহাল হন বিএনপির এই নেতা।

মোতাহার হোসেন তালুকদার বলেন, মামলা ও নানা প্রতিকূলতার মধ্যেও সরকারি অর্থায়নে তারাকান্দা উপজেলায় ২৫ কিলোমিটার পাকা রাস্তা, ১০ কিলোমিটার কাঁচা রাস্তা, ২০টি কালভার্ট নির্মাণ করেন তিনি। প্রতিটি মাদ্রাসায় ৫০ হাজার থেকে দুই লাখ, মসজিদে পাঁচ হাজার থেকে ৫০ হাজার টাকার উন্নয়ন ও সংস্কারকাজ করেছেন। রাস্তার পাশে তিনটি যাত্রী ছাউনি নির্মাণ করে দিয়েছেন।

২০১৩ সালে সমবায় ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত হন মোতাহার হোসেন তালুকদার। সে সময় ময়মনসিংহ শহরের মহারাজা রোডে ভূমিদস্যুদের দখলে থাকা সমবায় ব্যাংকের প্রায় ৫০ কোটি টাকার মূল্যের জমি ও কার্যালয় উদ্ধার করেন তিনি।

মোতাহার হোসেন তালুকদারের বাবা মরহুম রিয়াজ উদ্দিন তালুকদার ছিলেন ফুলপুর ঢাকুয়া ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান। টানা ১০ বছর (১৯৮৪-১৯৯৪) তিনি চেয়ারম্যান ছিলেন। রিয়াজ উদ্দিন ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির স্বাস্থ্যবিষয়য়ক সম্পাদক ছিলেন।

বিএনপি নেতা মোতাহার হামলা-মামলার শিকার দলীয় নেতাকর্মীদের আইনি সহায়তা দিয়ে যাচ্ছেন, তাদের পরিবারের খোঁজ-খবর নিচ্ছেন।

মোতাহার হোসেন তালুকদার এনটিভি অনলাইনকে বলেন, ‘উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়ে সরকারি দায়িত্বের পাশাপশি এলাকায় নিয়মিত গণসংযোগ অব্যাহত রেখেছি। আমি তৃণমূলের নেতা, দল মনোনয়ন দিলে ইনশাআল্লাহ জনগণের ম্যান্ডেট নিয়ে ময়মনসিংহ-২ আসনে এলাকায় উন্নয়নের মাধ্যমে জনগণের মুখে হাসি ফোটাতে চাই।’