সাংসদ মাহবুব আলী ও তাঁর ভাইকে আওয়ামী লীগ থেকে অব্যাহতি

Looks like you've blocked notifications!
হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য অ্যাডভোকেট মাহবুব আলী। ছবি : সংগৃহীত

হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনের সাংসদ অ্যাডভোকেট মাহবুব আলী ও তাঁর ভাই সাবেক রাষ্ট্রপক্ষের আইনজীবী ফজলে আলীকে জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

গতকাল শুক্রবার বিকেলে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

কমিটির সভায় দীর্ঘদিন অনুপস্থিত থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। দলের গঠনতন্ত্রের ২২ এর ছ ধারা অনুযায়ী কারণ দর্শানোর নোটিশ পাঠানো হবে বলেও জানা যায়।

জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লুৎফুর রহমান জানান, সাংসদ অ্যাডভোকেট মাহবুব আলী ও তাঁর ভাই অ্যাডভোকেট ফজলে আলী বিগত পাঁচ বছর ধরে  জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় উপস্থিত হননি। দলের গঠনতন্ত্র অনুযায়ী পরপর ৩ সভায় না এলেই সদস্যপদ বাতিল হওয়ার বিধান রয়েছে। এ ছাড়াও সভায় দলের বিরুদ্ধে তাদের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরে আলোচনা করা হয়।

ওই সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুল মজিদ খান।

সভায় আগামী জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জেলার নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়। ওই কমিটির আহ্বায়ক করা হয় আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য ও হবিগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরীকে। আর সদস্য সচিব করা হয় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লুৎফুর রহমান তালুকদারকে।

এ ছাড়া এই কমিটির যুগ্ম আহ্বায়করা হলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও রাষ্ট্রপক্ষের আইনজীবী সিরাজুল হক চৌধুরী, হাজি মোহাম্মদ আলী আরব আলী, মোহাম্মদ আলী টিপু, শেখ সামছুল হক, অ্যাডভোকেট আবুল ফজল, শরীফ উল্লাহ, অ্যাডভোকেট আলমগীর চৌধুরী, মুকুল আচার্য্য ও আব্দুল কাদির চৌধুরী।

আর, সদস্যরা হলেন সজীব আলী, অ্যাডভোকেট মনোয়ার আলী, অ্যাডভোকেট আফীল উদ্দিন, অ্যাডভোকেট কুতুব উদ্দিন শাহ, মো.আলমগীর খান, অ্যাডভোকেট আতাউর রহমান, অ্যাডভোকেট হুমায়ুন কবীর সৈকত, অ্যাডভোকেট আব্দুল মোছাব্বির বকুল, অ্যাডভোকেট শাহ ফখরুজ্জামান, রফিক আহমেদ, অ্যাডভোকেট সুলতান মাহমুদ ও নজমুল হক।

শুক্রবার বিকেলে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। ছবি : এনটিভি

পাশাপাশি নির্বাচনে দলীয় এজেন্ট ও কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য আটজন প্রশিক্ষকের নাম চূড়ান্ত করা হয়। তাঁরা হলেন অ্যাডভোকেট মনোয়ার আলী, অ্যাডভোকেট কুতুব উদ্দিন শাহ, তজম্মুল হক চৌধুরী, অ্যাডভোকেট হুমায়ুন কবীর সৈকত, অ্যাডভোকেট শাহ ফখরুজ্জামান, অ্যাডভোকেট সুমঙ্গল দাশ সুমন, অ্যাডভোকেট সুলতান মাহমুদ ও নজমুল হক।

বিগত পৌর নির্বাচনে হবিগঞ্জ পৌরসভায় দলের সিদ্ধান্ত অমান্য করে মেয়র পদে বিদ্রোহী প্রার্থী হওয়ায় হবিগঞ্জ পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পদ থেকে মিজানুর রহমান মিজানকে বহিষ্কৃত করা হয়েছিল। গতকালকের বর্ধিত সভায় মিজানকে আবারো সাংগঠনিক সম্পাদক পদে বহালের সিদ্ধান্ত  নেওয়া হয়।

ওই সময় মিজানুর রহমান মিজান ক্ষমা প্রার্থনা করেন এবং ভবিষ্যতে দলের সিদ্ধান্ত মেনে কাজ করার অঙ্গীকার করেন।

গতকাল সভার শুরুতে জেলহত্যায় নিহত নেতৃবৃন্দ এবং সাম্প্রতিক সময়ে নিহত আওয়ামী লীগ নেতৃবৃন্দের স্মরণে মোনাজাত পরিচালনা করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য শহীদ উদ্দিন চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহসভাপতি শেখ সামছুল হক, অ্যাডভোকেট আবুল ফজল, শরীফ উল্লাহ, অ্যাডভোকেট আলমগীর চৌধুরী, আব্দুল কাদির চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সালেহ আহমেদ, অ্যাডভোকেট লুৎফুর রহমান তালুকদার, মর্তুজা হাসান, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন চৌধুরী অসীম, সম্পাদকমণ্ডলীর সদস্য সজিব আলী, অ্যাডভোকেট আফীল উদ্দিন, অ্যাডভোকেট কুতব উদ্দিন শাহ, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, সেলিম চৌধুরী, অ্যাডভোকেট হুমায়ুন কবীর সৈকত, অ্যাডভোকেট আতাউর রহমান, অনুপ কুমার দেব মনা, মো.আলমগীর খান, জমিলা বেগম, অ্যাডভোকেট আব্দুল মোছাব্বির বকুল, অ্যাডভোকেট শাহ ফখরুজ্জামান, সদস্য শাহ নেওয়াজ মিলাদ গাজী, রফিক আহমেদ, অ্যাডভোকেট সৈয়দ আফজাল আলী দুদু, অ্যাডভোকেট সুলতান মাহমুদ, আব্দুর রহিম, অ্যাডভোকেট সুমঙ্গল দাশ সুমন, নজমুল হক, শঙ্খ শুভ্র রায়, অ্যাডভোকেট কনক জ্যোতি সেন রাজু, অ্যাডভোকেট আব্দুল মোনতাকিম চৌধুরী খোকন, হবিগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটু, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুল আহাদ ফারুক, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ তালুকদার ইকবাল, চুনারুঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এম আকবর হোসেইন জিতু, মাধবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহ মো. মুসলিম, বাহুবল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হাই, নবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, আজমিরীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মনোয়ার আলী প্রমুখ।