‘রোহিঙ্গা সংকটটি জটিল, টেকসই সমাধান দরকার’

Looks like you've blocked notifications!
কক্সবাজারে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণণ। ছবি: এনটিভি

বাংলাদেশ সফররত সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণণ বলেছেন, ‘রোহিঙ্গা সংকটটি অত্যন্ত জটিল। সহজে এর সমাধান করা যাবে না। আমাদের এখন টেকসই সমাধানের উপায় খুঁজে বের করা প্রয়োজন।’

আজ রোববার কক্সবাজারের উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী।

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ-মিয়ানমারসহ সবাইকে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে এগোনোর পরামর্শ দেন সিঙ্গাপুরের এই পররাষ্ট্রমন্ত্রী।

ভিভিয়ান বালাকৃষ্ণণ বলেন, মানবসভ্যতার কথা চিন্তা করেই রোহিঙ্গাদের তড়িঘড়ি করে মিয়ানমারে ফেরত পাঠানো উচিত হবে না। ’

এ সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ এম মাহমুদ আলীসহ বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন।

এর আগে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের তুমব্রু সীমান্ত সংলগ্ন শূন্যরেখায় যান। সেখানকার অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে তিনি  ক্যাম্পের বাসিন্দাদের সঙ্গে কথা বলেন।

তুমব্রু সংলগ্ন জিরো পয়েন্টে বর্তমানে সাড়ে চার হাজারের বেশি রোহিঙ্গা বসবাস করছে। এরপর সিঙ্গাপুরের মন্ত্রী উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্পের বিভিন্ন জায়গা পরিদর্শন করেন। পাশাপাশি তিনি রোহিঙ্গা ত্রাণকেন্দ্র, সেবাকেন্দ্র, শিশুবান্ধব কেন্দ্র পরিদর্শন করেন। পরে বিকেল সাড়ে ৫টায় ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণণ ।