ওরিয়েন্টাল ব্যাংকের পাঁচ কর্মকর্তার কারাদণ্ড

Looks like you've blocked notifications!

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় ওরিয়েন্টাল ব্যাংক লিমিটেডের প্রিন্সিপাল শাখার জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুনসহ পাঁচজনকে কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ সোমবার ঢাকার বিভাগীয় বিশেষ জজ মিজানুর রহমান খান এ রায় দেন। দুদকের আইনজীবী মীর আহাম্মেদ আলী সালাম বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন।

অন্য দণ্ডপ্রাপ্তরা হলেন ওরিয়েন্টাল ব্যাংক কর্মকর্তা মো. ফজলুর রহমান, মামুদ হোসেন, কামরুল ইসলাম ও ইমামুল হক। এর মধ্যে আসামি ইমামুল হক কারাগারে রয়েছেন। বাকি আসামিরা পলাতক।

দুদকের আইনজীবী জানান, আসামিদের দুর্নীতি দমন আইনের ৫(২) ধারা অনুসারে পাঁচ হাজার টাকা ও ৫০ লাখ টাকা অর্থদণ্ড করেছেন। এ ছাড়া দণ্ডিবিধির ৪২০ ধারায় পাঁচ বছর কারাদণ্ড ও ১০ লাখ টাকা অর্থদণ্ড করেছেন। সে জরিমানার টাকা দিতে ব্যর্থ হলে আরো এক বছরের অতিরিক্ত কারাদণ্ড ভোগ করতে হবে। তবে উভয় দণ্ড একসঙ্গে চলবে বলে রায়ে বলেছেন বিচারক।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার ও প্রতারণা করে ভুয়া প্রতিষ্ঠানের মাধ্যমে অসৎ উদ্দেশে ঋণপ্রস্তাব দেয় এবং তা মঞ্জুর করে। পরে ব্যাংকের প্রিন্সিপাল শাখা থেকে ৯৫ লাখ টাকা আত্মসাৎ করেন। সে মামলায় দুদক তদন্ত করে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে অভিযোগপত্র দাখিল করেন।