‘খালেদা জিয়ার মামলাটা আগেই নিষ্পত্তি করা যেত’

Looks like you've blocked notifications!
সংলাপ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি : এনটিভি

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘২০০৭ সালের মামলা এবং এটা দেখতে দেখতে ১১ বছর পার হয়ে গেছে। এই মামলাটা আগেই নিষ্পত্তি করা যেত।’

আজ বুধবার জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন রাজনৈতিক দল ও জোটের সঙ্গে সংলাপ করছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। এরমধ্যে কেবল জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গেই দ্বিতীয়বারের মতো সংলাপে বসেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট।

গণভবনে আয়োজিত ওই সংলাপে ১৪ দলীয় জোটের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের ১১ নেতা ওই সংলাপে অংশ নেন।  

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে সংলাপে কী ধরনের আলোচনা হয়েছে—জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে তাঁরা আসলে জামিন চাইছেন, খালেদা জিয়ার জামিন চেয়েছেন। তাঁরা মুক্তি ওইভাবে চাননি আর আপনারা (সাংবাদিকদের উদ্দেশে) প্যারোল বানিয়েছেন, তাঁরা কিন্তু প্যারোল বলেননি। আমরা বলেছি যে, এই মামলাটি যারা করেছে তারা, সেই তত্ত্বাবধায়ক সরকার এই মামলা করেছে। ২০০৭ সালের মামলা এবং এটা দেখতে দেখতে ১১ বছর পার হয়ে গেছে। তো, এই মামলাটা আগেই নিষ্পত্তি করা যেত। কিন্তু তাঁরা এ ব্যাপারে আগ্রহী ছিলেন না বা তাঁরা এই ব্যাপারে সিরিয়াস ছিলেন না, যে কারণে এ মামলা প্রলম্বিত হয়েছে এবং এখন আদালত তাঁকে দণ্ড দিয়েছেন। আদালতে তাঁরা আইনি লড়াইয়ে (লিগ্যাল ব্যাটলে) যেতে পারেন। তাঁরা জামিন চাইতে পারেন আদালতের কাছে। আদালত যদি তাঁকে জামিনে মুক্তি দেন, আমাদের কোনো আপত্তি নেই।’

ঐক্যফ্রন্ট নেতাদের মধ্যে ছিলেন ড. কামাল হোসেন, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তাফা মোহসীন মন্টু, গণফোরামের কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, নাগরিক ঐক্যের নেতা এস এম আকরাম, জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন ও ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দলের প্রতিনিধিদলে ছিলেন—আওয়ামী লীগ নেতা ওবায়দুল কাদের, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মোহাম্মদ নাসিম, শেখ ফজলুল করিম সেলিম, অ্যাডভোকেট আনিসুল হক, ডা. দীপু মনি, অ্যাডভোকেট শ ম রেজাউল করিম, জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।