ইসির অনুমতি ছাড়া ছুটি ও বদলি বাতিল

Looks like you've blocked notifications!

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া নির্বাচনী কর্মকর্তাদের ছুটি দেওয়া বা বদলি না করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে একটি চিঠিও দিয়েছে ইসি।

আজ রোববার রাতে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান এনটিভি অনলাইনকে এই তথ্য নিশ্চিত করেন।

মো. মোখলেসুর রহমান এনটিভি অনলাইনকে বলেন, আজ বিকেলেই এই চিঠি পাঠানো হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ে। সেখানে তাদেরকে নির্বাচনী কাজে নিয়োজিত এমন কোনো কর্মকর্তাকে বদলি করা কিংবা ছুটি দেওয়া যাবে না ইসির অনুমতি ছাড়া।

অতিরিক্ত সচিব বলেন, এই তালিকায় থাকবেন পুলিশ কমিশনার, পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) ও পুলিশ সুপারসহ (এসপি) তাদের অধীনস্ত কর্মকর্তারা। এ ছাড়া বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকসহ (ডিসি) তাদের অধীনস্ত কর্মকর্তারা। যারা আসলে নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে সরাসরি জড়িত থাকবেন তাদের ভোট গ্রহণের পরবর্তী ১৫ দিন পর্যন্ত কোনো ছুটি বা বদলির আদেশ দিতে পারবে না মন্ত্রণালয়।

ইসি সূত্র জানায়, জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, সংবিধান ও গণপ্রতিনিধিত্ব আদেশের সংশ্লিষ্ট বিধান অনুযায়ী, নির্বাচনের কাজে সহায়তা দেওয়া সব নির্বাহী বিভাগের কর্তব্য। কোনো কর্মকর্তা নির্বাচনের দায়িত্ব পাওয়ার পরে অব্যাহতি না দেওয়া পর্যন্ত চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে ইসির অধীনে প্রেষণে আছেন বলে গণ্য হবেন। নির্বাচনের ফল ঘোষণার পরবর্তী ১৫ দিন পর্যন্ত ইসির অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে বদলি না করার বিধান রয়েছে।

চিঠিতে বলা হয়, নির্বাচনের কাজে নিয়োজিত ব্যক্তিদের অব্যাহতি না দেওয়া পর্যন্ত যাতে তাদের অন্যত্র বদলি বা ছুটি দেওয়া না হয় অথবা নির্বাচনী দায়িত্ব ব্যাহত হতে পারে এমন কোনো কাজে নিয়োজিত না করা হয়, তা নিশ্চিত করতে সব মন্ত্রণালয়-বিভাগ, সরকারি স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস-প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে পরিপত্রের মাধ্যমে নির্দেশ দেওয়ার জন্য অনুরোধ করা হয়।