তারেক রহমানের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ইসিতে

Looks like you've blocked notifications!
রোববার সন্ধ্যায় নির্বাচন কমিশন কার্যালয়ে লিখিত অভিযোগ দেওয়ার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খান। ছবি : এনটিভি

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী বাছাইয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের অংশ নেওয়াকে নির্বাচনী আইনের লঙ্ঘন উল্লেখ করে, নির্বাচন কমিশনে (ইসি) লিখিত অভিযোগ দিয়েছে আওয়ামী লীগ।

আজ রোববার সন্ধ্যায় নির্বাচন কমিশন কার্যালয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল এই লিখিত অভিযোগ দেয়। এ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করে কমিশন ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে বলে জানান ফারুক খান।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ডকুফিল্ম ‘হাসিনা : এ ডটারস টেল' সিনেমা হলে প্রচার নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন কিনা; এমন প্রশ্নের জবাবে ফারুক খান বলেন, মানুষ টাকা দিয়ে টিকিট কেটে যে সিনেমা দেখে তা আচরণবিধি লঙ্ঘন নয়।

সন্ধ্যায় ফারুক খানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদের কাছে লিখিত অভিযোগ দেয়। অভিযোগ জানিয়ে ইসির সচিবের কক্ষ থেকে বের হয়ে ফারুক খান সাংবাদিকদের বলেন, গত দুই দিনে দেশের জনগণের মতো আওয়ামী লীগও লক্ষ করছে, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘিত হচ্ছে। আজকে আমরাও দেখেছি, আপনারাও দেখেছেন, দেশের একজন পলাতক, দণ্ডিত আসামি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে স্কাইপে বা টেলিকনফারেন্সের মাধ্যমে কথা বলেছে। এটি সুপ্রিম কোর্টের রায়ের সুস্পষ্ট লঙ্ঘন, এটি আদালত অবমাননার শামিল।

সাবেক বাণিজ্যমন্ত্রী ফারুক খান আরো বলেন, কিছুদিন আগে নির্বাচন কমিশন বলেছে, গঠনতন্ত্র পরিবর্তন করে তারেক রহমান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে পারেন না। এটি নির্বাচনী ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করবে। এ বিষয়ে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে, আমরা আশা করছি  নির্বাচন কমিশন এ ব্যপারে যথাযথ দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

ফারুক খান আরো বলেন, সেই সাথে আমরা লক্ষ্য করছি গতকালকে, গত পরশু ঐক্যফ্রন্ট, বিএনপি, জামায়াত এবং অন্যান্য যারা তারা সারা দিনব্যাপী সুপ্রিম কোর্টের মতো একটা আদালত প্রাঙ্গণে বসে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করেছে। সেখানে এমন এমন কথা বলা হয়েছে যেগুলো নির্বাচন পূর্ববর্তী যে আইন সে আইনের সুস্পষ্ট লঙ্ঘন। সুতরাং আমরা মনে করি এই ধরনের লঙ্ঘনের মধ্যে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার একটা প্রয়াস হচ্ছে। আমরা এ ব্যাপারে নির্বাচন কমিশনকে লিখিতভাবে দিয়েছি তারা যেন দ্রুত যথাযথ ব্যবস্থা গ্রহণ করে।

ইসির পক্ষ থেকে কী বলেছে-এমন প্রশ্নে ফারুক খান বলেন, তারা আমাদেরকে বলেছে যে এই ব্যাপারে পরীক্ষা-নিরীক্ষা করে যথাযথ ব্যবস্থা নিবে।

এক সাংবাদিকের প্রশ্নের জবাবে প্রতিনিধিদলের সদস্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, তারেক রহমান টেলিকনফারেন্সিংয়ের মাধ্যমে সুনির্দিষ্টভাবে তাঁর মনোনয়ন প্রার্থীদের সাক্ষাৎ নিচ্ছেন। তিনি এই মুহূর্তে একজন পলাতক এবং দণ্ডিত ব্যক্তি। পলাতক ও দণ্ডিত ব্যক্তি রাজনৈতিক প্রক্রিয়ায় এবং নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারেন না। যেহেতু উচ্চ আদালতের সুনির্দিষ্ট নির্দেশনা আছে, তাকে ঘিরে কোনো  ধরনের লাইভ স্ট্রিমিং, ব্রডকাস্টিং, কনফারেন্সিং ইত্যাদি দেখানো যাবে না। তথ্য প্রযুক্তি ব্যবহার করে তিনি কোর্টের অর্ডার অমান্য করেছেন। কোর্টের অর্ডার ভঙ্গ করার মাধ্যমে, দেশে প্রচলিত আইন ভঙ্গ করার মাধ্যমে তিনি নির্বাচনী আচরণবিধিও ভঙ্গ করেছেন। বিএনপি যে কাজটা করছে সেটা শুধু অবৈধই নয় অনৈতিকও বটে।