দুবলার চরে রাসমেলা শুরু

Looks like you've blocked notifications!
ঐতিহ্যবাহী রাসমেলায় অংশ নিতে দুবলার চরে আজ বুধবার সকালে দেশি-বিদেশি বহু মানুষ ভিড় জমায়। ছবি : এনটিভি

বঙ্গোপসাগরপাড়ে সুন্দরবনের দুবলার চরে আজ বুধবার থেকে শুরু হয়েছে প্রায় ২০০ বছরের ঐহিত্যবাহী রাস উৎসব। দুবলার চরের আলোরকোলে অনুষ্ঠিত এই রাস উৎসবে যোগ দিতে হাজার হাজার পুণ্যার্থী ও দর্শনার্থী বন বিভাগের নির্ধারিত আটটি রুট দিয়ে গতকাল মঙ্গলবার দিবাগত রাত ১২টার পর থেকে মেলার উদ্দেশে যাত্রা শুরু করেছে।

আগামী শুক্রবার ভোরে পুণ্যস্নানের মধ্যদিয়ে শেষ হবে হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই রাসমেলা। রাস উৎসব নির্বিঘ্ন করতে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

মোংলা থেকে নদীপথে বঙ্গোপসাগরপাড়ের সুন্দরবনের দুবলার চরের দূরত্ব প্রায় দেড়শ নটিক্যাল মাইল। প্রতি বছর হিন্দু সম্প্রদায় ছাড়াও বিভিন্ন ধর্ম, বর্ণের হাজার হাজার মানুষ দুবলার চরের আলোরকোলে জড়ো হয়ে রাস উৎসবে মিলিতি হয়। বিধাতাকে সন্তষ্ট ও কৃপা লাভের আশায় সেখানে রাতভর চলে পূজা-অর্চনা, কীর্তন, গানসহ নানা ধর্মীয় আচার-অনুষ্ঠান। এ সময় পুণ্যার্থীরা ফানুস উড়িয়ে, শঙ্খ বাজিয়ে ও মন্ত্রপাঠসহ আরাধনা করে থাকে।

হিন্দু সম্প্রদায়ের মানুষেরা মনে করে, তাদের দেবতা শ্রীকৃষ্ণ এখানে এসে পুণ্যস্নান করেছিলেন। তাই বহু বছর ধরে তারাও তা করে আসছে। ধর্মীয় ভক্তিশ্রদ্ধায় হিন্দু সম্প্রদায়ের লোকজন গত প্রায় দুই যুগ ধরে জাঁকজমকভাবে পালন করে আসছেন দুবলার চরের এই রাস উৎসব। উৎসবটি মূলত হিন্দু ধর্মাবলম্বীদের হলেও এটি এখন সব ধর্মের মানুষের মিলনমেলায় পরিণত হয়েছে।

সুন্দরবনের (পূর্বাঞ্চল) বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহমুদুল হাসান বলেন, ‘মেলায় যাওয়া-আসার জন্য বন বিভাগের নির্দিষ্ট আটটি পথ ও কিছু নিয়মকানুন রয়েছে। আশা করছি, সবাই এটা মেনে চলবেন এবং ভারোভাবে উৎসব উদযাপন করতে পারবেন।’ এ ছাড়া মেলাকে ঘিরে যাতে হরিণ শিকারসহ বনজ সম্পদের ক্ষতি না হয় সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নজরদারি থাকছে বলে জানান তিনি।