নারায়ণগঞ্জে বিআইডব্লিউটিএর গুদামে আগুন

Looks like you've blocked notifications!
বিআইডব্লিউটির গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। ছবি : মোহাম্মদ ইব্রাহিম

নারায়ণগঞ্জের খানপুর এলাকায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) গুদামে আগুন লেগেছে। আজ শুক্রবার বেলা ১১টায় এ আগুন লাগে। আগুন নেভাতে নারায়ণগঞ্জ ও রাজধানীর ১০টি ইউনিট কাজ করছে।

বিকেল সাড়ে ৩টা পর্যন্ত একটি স্টোররুম ও দুটি গুদাম পুড়ে নিঃশেষ হয়ে যায়। আগুন লাগার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে যান নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। তিনি জানান, ওই গুদামে ড্রেজিং করার জন্য প্লাস্টিকের পাইপ রাখা ছিল। এসব পাইপ ইতালি থেকে আনা।

মন্ত্রী যখন ঘটনাস্থলে যান, তখনো ৫ নম্বর গুদামে তীব্র আকারে আগুন জ্বলছিল। আগুন লাগার কারণ জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার বেলা ১১টায় বাইরে খোলা আকাশের নিচে প্লাস্টিক পাইপে আগুনের সূত্রপাত ঘটলে তা দ্রুত ছড়িয়ে পড়ে পাশের স্টোররুম ও ৪ নম্বর গুদামে। আগুন জ্বলে প্রায় দেড় ঘণ্টা। আগুন লাগার পর তা দ্রুত ছড়িয়ে পড়ে। পাশাপাশি কালো ধোঁয়ায় আকাশ কালো হয়ে যায়। আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়।

নৌমন্ত্রী আগুনের তীব্রতা দেখে সংশ্লিষ্ট কর্মকর্তাকে মোবাইল ফোনে জানান যে এই আগুন পানি দিয়ে নেভানো সম্ভব নয়। তা ছাড়া ফায়ার সার্ভিসের পানিও প্রায় শেষ হয়ে আসছে। দ্রুত ফোম পাঠানোর নির্দেশ দেন মন্ত্রী।

নৌপরিবহনমন্ত্রী বলেন, ‘বন্ধের দিনে হঠাৎ করেই সকাল ‌১১টার দিকে আগুন লাগল। আমাদের ড্রেজারের যে পাইপগুলো আছে, তা সবই প্লাস্টিকের। ৪৮ হাজার পিস পাইপ আছে ওই গুদামে।’

শাজাহান খান বলেন, ‘আগুনের কারণ এখনো জানতে পারিনি। পানি দিয়ে কমানো যাচ্ছে না। ফোমের গাড়ি আনা হয়েছে।’ তিনি আরো বলেন, ‘পাইপগুলো ইতালি থেকে আনা। চেষ্টা করা হচ্ছে পাইপগুলো রক্ষা করার।’