চট্টগ্রামে বাবার আসনে লড়তে চান তিন মেয়ে

Looks like you've blocked notifications!
চট্টগ্রামে প্রয়াত বাবাদের আসনে লড়তে চান তিন মেয়ে। ছবি : ইউএনবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে প্রয়াত বাবাদের আসনে লড়তে চান তাঁদের তিন মেয়ে। আওয়ামী লীগ ও বিএনপির তিনটি আসন পুনরুদ্ধারে মনোনয়নপত্র জমা দিয়েছেন তাঁরা। তাঁদের মধ্যে আওয়ামী লীগের দুজন ও বিএনপির একজন রয়েছেন।

তাঁরা হলেন চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনের সাবেক সাংসদ  ও আওয়ামী লীগনেতা প্রয়াত রফিকুল আনোয়ারের মেয়ে খাদিজাতুল আনোয়ার সনি, চট্টগ্রাম-১৩ আসনের (আনোয়ারা ও কর্ণফুলী) প্রয়াত সাংসদ ও আওয়ামী লীগনেতা আতাউর রহমান খান কায়সারের মেয়ে ওয়াসিকা আয়েশা খান এবং চট্টগ্রাম-৫ আসনের (হাটহাজারী) প্রয়াত সাবেক হুইপ ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সৈয়দ ওয়াহিদুল আালমের মেয়ে ব্যারিস্টার শাকিলা ফারজানা।

এদিকে নির্বাচনের লড়াইয়ে নেমে তৃণমূল নেতাকর্মীদের একটি অংশকে তাঁরা পাশেও পেয়েছেন।

তাঁদের ভাষ্য, দলীয় মনোনয়ন পেলে বাবার আদর্শ এবং নীতি অনুসরণ করে নির্বাচনে জয় সুনিশ্চিত করতে পারবেন তাঁরা।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনের সাবেক সাংসদ প্রয়াত রফিকুল আনোয়ার আওয়ামী লীগের দলীয় মনোনয়নে ১৯৯৬ ও ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। তাঁর মৃত্যুর পর ২০১৪ সালে এ আসন থেকে তাঁর মেয়ে খাদিজাতুল আনোয়ার সনি দলীয় মনোনয়ন নিলেও জোটগত কারণে পরে তা প্রত্যাহার করে নেন। এবারও ফটিকছড়ি আসন থেকে নির্বাচন করতে চান চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য সনি। এ জন্য তিনি দীর্ঘদিন ধরেই গণসংযোগ করে যাচ্ছেন। দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন এবং মনোনয়ন প্রাপ্তির ব্যাপারে আশাবাদী।

খাদিজাতুল আনোয়ার সনি বলেন, ফটিকছড়িবাসী দল থেকেই প্রার্থী চায়। পারিবারিক ঐতিহ্য এবং তৃণমূলের সঙ্গে দীর্ঘদিনের সংযোগের কারণে এবার মনোনয়ন লাভের ব্যাপারে আশাবাদী তিনি। তবে এ আসন থেকে তাঁর চাচা ফখরুল আনোয়ার দলীয় মনোনয়ন চাইছেন বলে জানা গেছে।

চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে প্রয়াত সাবেক হুইপ ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সৈয়দ ওয়াহিদুল আলম চারবার সংসদ সদস্য নির্বাচিত হন। তাঁর মৃত্যুর পর একই আসন থেকে জাতীয় নির্বাচনে লড়তে চান তাঁর মেয়ে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ম সম্পাদক ও চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ব্যারিস্টার শাকিলা ফারজানা। তিনি বিএনপির দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। রাজনীতি করতে গিয়ে দীর্ঘ জেল জুলুমের শিকার এই রাজনৈতিক কন্যা এরই মধ্যে স্থানীয় তৃণমূল নেতাকর্মীদের কাছে ব্যাপক জনপ্রিয়তাও অর্জন করেছেন।

আগামী নির্বাচনে দলের মনোনয়ন পাওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করে ব্যারিস্টার শাকিলা ফারজানা বলেন, ‘২০০৯ সাল থেকে আমি দলীয় কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হয়েছি। দলের নেতাকর্মীদের আইনগত সহায়তা প্রদান করে আসছি। আমার দৃঢ় বিশ্বাস দলের চেয়ারপারসন এসব কিছু বিবেচনা করে আমাকে মনোনয়ন দেবেন।’

চট্টগ্রাম-১৩ আসনে (আনোয়ারা ও কর্ণফুলী) ১৯৯৬ সালে আওয়ামী লীগদলীয় সংসদ সদস্য প্রার্থী ছিলেন আওয়ামী লীগের সাবেক সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক এমএলএ প্রয়াত আতাউর রহমান খান কায়সার। অবশ্য তিনি প্রায় ১১ হাজার ভোটের ব্যবধানে বিএনপি প্রার্থী সরওয়ার জামাল নিজামের কাছে হেরে যান। এবার একই আসনে নির্বাচন করতে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তাঁর মেয়ে বর্তমান সংরক্ষিত আসনে নারী সংসদ সদস্য ও মহিলা আওয়ামী লীগের সহসভাপতি ওয়াসিকা আয়েশা খান।

ওয়াসিকা গতবারও মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু মনোনয়ন পান একই আসনের প্রয়াত সাবেক সাংসদ ও আওয়ামী লীগের সাবেক সভাপতিমণ্ডলীর সদস্য আখতারুজ্জামান চৌধুরী বাবুর ছেলে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। এবার ওয়াসিকার মনোনয়নপ্রাপ্তি নিয়ে অনিশ্চয়তা থাকলেও ফের নৌকার প্রার্থী হতে চান তিনি।

ওয়াসিকা আয়েশা খান বলেন, ‘সরাসরি লড়াইয়ের জন্য আমিও মনোনয়ন চাইব। তবে কেন্দ্র যাকে মনোনয়ন দেবে তাঁর পক্ষেই কাজ করব।’