‘এমন কোনো জায়গা নেই, যেখানে আব্বুকে খুঁজিনি’

Looks like you've blocked notifications!
নিখোঁজ সাবেক রাষ্ট্রদূত মারুফ জামানের মেয়ে সামিহা জামান। ছবি : এনটিভি

‘এমন কোনো জায়গায় নেই, যেখানে খুঁজিনি আমার আব্বুকে। সবাইকে আমি জিজ্ঞেস করেছি। যাদের ক্ষমতা, তারা যদি আমাকে বলে যে আমার কিছু করার নেই, আমরা কিছু জানি না। তাহলে আমরা সাধারণ মানুষ কী করব?’

কথাগুলো বলছিলেন নিখোঁজ সাবেক রাষ্ট্রদূত মারুফ জামানের মেয়ে সামিহা জামান। এখনো বাবাকে ফিরে পাওয়ার আশা ছাড়েননি তিনি।

আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ‘মায়ের ডাক’ নামে একটি সংগঠন এক অনুষ্ঠানের আয়োজন করে। ‘অপেক্ষার ৫ বছর শেষ’ শীর্ষক এই অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন সামিহা জামানের মতো অনেকেই।

তাঁদের সবারই আপনজন নিখোঁজ রয়েছেন। কেউ পাঁচ বছর, কেউ নয় বছর ধরে। কিন্তু এতগুলো বছর পেরিয়ে গেলেও  এখন পর্যন্ত স্বজনদের খুঁজে পাওয়ার ব্যাপারে কোনো ধরনের তথ্য দিতে পারেনি সরকারের কোনো সংস্থা।

‘অপেক্ষার ৫ বছর শেষ’ শীর্ষক এই অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন  নিখোঁজ ব্যক্তিদের স্বজনরা। ছবি : এনটিভি ১৬ সেকেন্ডে

ভুক্তভোগী পরিবারের সদস্যরা বলছেন, তাঁদের স্বজনদের গুম করে মেরে ফেলা হয়েছে, নাকি এখনো তাঁরা বেঁচে আছেন, এ বিষয়টি এখন পর্যন্ত সরকারের কেউ স্পষ্ট করছেন না।

নিখোঁজ সাজেদুল ইসলাম সুমনের বোন সানজিদা ইসলাম বলেন, ‘আমরা এসব বিষয় জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপের কাছে তুলে ধরেছি। তাদের কাছ থেকে সরকারের কাছে জানতে চাওয়া হয়েছে। সেখানেও তারা কোনো উত্তর দেয়নি। কোনো সদুত্তর দেয়নি। তারা এখন পর্যন্ত আমাদের এতগুলা ক্যাম্পেইনের, এতগুলা প্রেস কনফারেন্সের কোনো উত্তর দেয়নি।’  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, অধ্যাপক আসিফ নজরুল।