জন-জনির জানবাজি লড়াই

Looks like you've blocked notifications!
নিজাম উদ্দিন জলিল জন (বাঁয়ে), পারভেজ আরেফিন সিদ্দিকী জনি (ডানে)। সংগৃহীত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁর দুটি আসনে নৌকা ও ধানের শীষ নিয়ে নির্বাচন করতে যাচ্ছেন আওয়ামী লীগ ও বিএনপির সাবেক দুই হেভিওয়েট প্রার্থীর ছেলে। তাঁদের একজন হলেন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত আবদুল জলিলের ছেলে নিজাম উদ্দিন জলিল জন, অন্যজন হলেন বিএনপির চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার প্রয়াত আকতার হামিদ সিদ্দিকীর ছেলে পারভেজ আরেফিন সিদ্দিকী জনি।

নওগাঁ-৫ (সদর) আসনে আওয়ামী লীগের পক্ষে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়েছে সাবেক বাণিজ্যমন্ত্রী আবদুল জলিলের ছেলে জনকে। অন্যদিকে জনি মনোনয়ন পেয়েছেন নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনে। দুজনই নির্বাচনে নতুন মুখ।

নৌকার প্রার্থী জনের বাবা আবদুল জলিল ২০০১ ও ২০০৮ সালে জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-৫  আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। সংসদ সদস্য থাকাকালে ২০১৩ সালের ৬ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ইন্তেকাল করেন তিনি। সে সময় ছেলে জনের বয়স কম থাকায় উপনির্বাচনে অংশগ্রহণ করতে পারেননি। পরে জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবদুল মালেক এ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালেও নির্বাচিত হন আবদুল মালেক।

কিন্তু এবারের নির্বাচনে দৃশ্যপট পাল্টে গেছে। মনোনয়নের প্রাথমিক তালিকায় আওয়ামী লীগ জন ও মালেক দুজনকেই মনোনয়ন দেয়। সে সময় শুরু হয় জল্পনা-কল্পনা। সাধারণ নেতাকর্মীরা কার পক্ষে কাজ করবেন, এ নিয়ে শুরু হয় দ্বিধা-দ্বন্দ্ব।

অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত ৭ ডিসেম্বর নিজাম উদ্দিন জলিল জনকে চূড়ান্তভাবে মনোনীত করে চিঠি দেয় দেয় কেন্দ্রীয় কমিটি। এ আসনে জনের সঙ্গে ভোটযুদ্ধে অবতীর্ণ হবেন নওগাঁ জেলা বিএনপির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু।

১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে নওগাঁ-৩ আসনে ধানের শীষ প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন আকতার হামিদ সিদ্দিকী। ২০১৭ সালের ১৯ নভেম্বর রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। বাবার মৃত্যুর পর ছেলে পারভেজ আরেফিন সিদ্দিকী জনি নেতাকর্মীদের সঙ্গে নিয়ে বিএনপির পক্ষে কাজ শুরু করেন।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে জনি ছাড়াও জেলা বিএনপির সদস্য রবিউল আলম বুলেট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা আসিফ কবির চৌধুরী শত, বদলগাছী উপজেলা বিএনপির সভাপতি ফজলে হুদা বাবুল ও কেন্দ্রীয় ছাত্রদলের যুগ্ম সম্পাদক এ কে এম শফিকুল ইসলাম এ আসনে বিএনপির মনোনয়ন দাবি করেন।

সর্বশেষ দলীয় সিদ্ধান্ত অনুযায়ী পারভেজ আরেফিন সিদ্দিকী জনি ও জেলা বিএনপির সদস্য রবিউল আলম বুলেটকে প্রাথমিক মনোনয়ন দেওয়া হয়। অবশেষে গত ৭ ডিসেম্বর পারভেজ আরেফিন সিদ্দিকীকে চূড়ান্ত মনোনয়নের চিঠি দেয় দলের বিএনপির কেন্দ্রীয় কমিটি। এ আসনে জনির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন মহাদেবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি, বর্তমান সংসদ সদস্য ছলিম উদ্দিন তফরদার।

নিজাম উদ্দিন জলিল জন ও পারভেজ আরেফিন সিদ্দিকী জনির সঙ্গে এনটিভি অনলাইনের পক্ষ থেকে কথা বললে তাঁরা দুজনই আগামীতে সংসদ সদস্য নির্বাচিত হয়ে বাবার অসমাপ্ত কাজগুলো শেষ করার আশাবাদ ব্যক্ত করেন। এলাকার জনগণের পক্ষে থেকে উন্নয়নের পথে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন দুই নেতা।