দেশের প্রথম প্রতিবন্ধী এমপি প্রার্থী

‘আমি জিতলে তরুণরাই জিতবে’

Looks like you've blocked notifications!
‘গণঐক্যে’র প্রার্থী হয়ে নির্বাচনে লড়ছেন ইদ্রিস আলী। ছবি : সংগৃহীত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৯ (সাভার-আশুলিয়া) আসনে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রতিবন্ধী শিক্ষার্থী মো. ইদ্রিস আলী।

এনডিএম এবং বাংলাদেশ মুসলিম লীগ (০২১) ‘গণঐক্য’ নামে জোট গঠন করে নির্বাচন করছে। সেই জোটের প্রতীক ‘হারিকেন’ নিয়ে ভোটযুদ্ধে লড়বেন ইদ্রিস আলী।

এশিয়া মহাদেশের ষষ্ঠ শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি, বাংলাদেশের প্রথম ও বাংলাদেশের ইতিহাসে সর্বকনিষ্ঠ সংসদ সদস্য প্রার্থী হিসেবে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২৫ বছর ১ মাস ২০ দিন বয়সে ইদ্রিসের মনোনয়নপত্র বৈধ ঘোষিত হয়।

বিশ্বের বিভিন্ন দেশে অনেক প্রতিবন্ধী সংসদ সদস্য পদে নির্বাচন করেছে। বাংলাদেশে এবারে প্রথম কোনো প্রতিবন্ধী প্রার্থী ভোটের মাঠে লড়বেন।

ইদ্রিস বলেন, ‘আসন্ন নির্বাচনে আমি এনডিএমের একজন প্রার্থী হিসেবে ঢাকা-১৯ (সাভার, আশুলিয়া) আসনে প্রতিদ্বন্দ্বিতা করব। আমাদের এই দলটির চেয়ারম্যান ববি হাজ্জাজ। যিনি গেল নির্বাচনে হুসেইন মুহম্মদ এরশাদের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করেছেন।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগ থেকে স্নাতক শেষ করে ‘অ্যাবিলিটি ডিজএবিলিটি ডিপেন্ডস অন মেন্টালিটি’ এই স্লোগানে তিনি নির্বাচনে লড়ছেন।

ইদ্রিস আলী বলেন,‘দেশের প্রথম কোনো প্রতিবন্ধী ব্যক্তি হিসেবে সংসদ সদস্য (এমপি) হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছি। প্রতিবন্ধী ব্যক্তি হিসেবে এবার ভিন্ন কিছু করে দেশকে দেখাতে চাই। আমি হারলে আমি নিজে হারব,আমি জিতলে তরুণরাই জিতবে।’

ইদ্রিস আলী আরো বলেন,‘একজন প্রতিবন্ধী ব্যক্তি সংসদ সদস্য নির্বাচিত হলে এবং নির্বাচনে প্রার্থী হলে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব করলে বাংলাদেশ বিশ্ব দরবারে এগিয়ে যাবে। আমি একজন প্রতিবন্ধী ব্যক্তি হিসেবে দেশের উন্নয়নে সমান অবদান রাখতে চাই। তা ছাড়া আমি বিশ্ববিদ্যালয় থেকে সম্মান পাস করে সমাজসেবায় নিয়োজিত আছি। সে জায়গা থেকে আরো বেশি সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চাই।’

ইদ্রিস আলীর জন্ম ৮ সেপ্টেম্বর ১৯৯৩ সালে মাগুরাতে। তিনি সিআরপি প্রতিবন্ধী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ছিলেন। এ বছর তিনি এশিয়া ইন্সপাইরেশন পুরস্কার-২০১৮ অর্জন করেছেন ৩০ নভেম্বর শ্রীলংকার রাজধানী কলম্বোতে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বিভিন্ন দেশের নেতাদের উপস্থিতিতে এ পুরস্কার গ্রহণ করেন। প্রতিবন্ধী মানুষদের সচেতনতা বৃদ্ধিমূলক কাজের জন্য তিনি এ পুরস্কার পেয়েছেন।