পাঁচ বছর পর খুলল মংলা-ঘাসিয়াখালী চ্যানেল

Looks like you've blocked notifications!

দীর্ঘ পাঁচ বছর বন্ধ থাকার পর আজ শনিবার মংলা-ঘাসিয়াখালী নৌপথ আবার চালু হয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ) এ চ্যানেল খুলে দেওয়ার ঘোষণা দেওয়ার পর দুপুর থেকে আবারও পণ্যবাহী বড় লাইটারেজ জাহাজ চলাচল শুরু করেছে।

তবে কর্তৃপক্ষ জানিয়েছে, শিগগির নৌপরিবহনমন্ত্রী ও বিআইডব্লিউটিএর চেয়ারম্যান আনুষ্ঠানিকভাবে চ্যানেলটির  উদ্বোধন করবেন।

বিআইডব্লিউটিএর খুলনার উপপরিচালক (নৌ সংরক্ষণ ও পরিচালন) মো. আশরাফ হোসেন এনটিভি অনলাইনকে জানান, নাব্যতা সংকটের কারণে ২০১০ সাল থেকে বন্ধ হয়ে যায় এই চ্যানেল। এরপর বিকল্প পথ হিসেবে সুন্দরবনের ভিতর দিয়ে চলাচল শুরু করে কার্গো-কোস্টারসহ সব ধরনের নৌযান।

কিন্তু গত বছরের ৯ ডিসেম্বর সুন্দরবনের শ্যালা নদীতে তেলবাহী ট্যাঙ্কার ডুবির ঘটনার পর থেকে মংলা-ঘাষিয়াখালী নৌপথ দ্রুত চালুর উদ্যোগ নেয় সরকার। আর এরই পরিপ্রেক্ষিতে দ্রুত খনন কাজ করে চ্যানেলটি সচল করা হয়েছে।

শনিবার বিআডব্লিউটিএর কর্মকর্তাদের উপস্থিতিতে এ চ্যানেল দিয়ে নৌযান চলাচলের জন্য পুরোপুরি খুলে দেওয়া হয়। চ্যানেলটি দিয়ে এখন প্রায় ১০ ফুট গভীরতার লাইটারেজ জাহাজ চলাচল করতে পারবে।

বিআইডব্লিউটিএর কর্মকর্তা আরো জানান, শনিবার দুপুরে এ রুট দিয়ে ভারত থেকে আসা ঢাকাগামী চারটি লাইটারেজ জাহাজ চলাচল করেছে। এতে কোনো সমস্যা হয়নি।