গাজীপুরে সারাহ জুট মিলের আগুন নিয়ন্ত্রণে

Looks like you've blocked notifications!
সোমবার সকালে গাজীপুরের সারাহ জুট মিলে আগুন লাগে। প্রায় তিন ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা। ছবি : এনটিভি

প্রায় তিন ঘণ্টা চেষ্টার পর গাজীপুরের সারাহ জুট মিলের আগুন নিয়ন্ত্রণে এনেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। আজ সোমবার সকাল পৌনে ৬টায় এ অগ্নিকাণ্ড হয়। পরে সকাল ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

ফায়ার সার্ভিসের আটটি ইউনিট এখানে কাজ করেছে। তবে আগুন পুরোপুরি নেভাতে সন্ধ্যা পর্যন্ত ড্যাম্পিংয়ের কাজ করছিলেন তাঁরা।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আক্তারুজ্জামান ও স্থানীয়রা জানান, শ্রীপুরের কেওয়া বাজারে অবস্থিত সারাহ কম্পোজিট মিলস লিমিটেড নামের পাটের কারখানাটিতে আজ উৎপাদন চলছিল। রাতের পালার কাজ শেষে সকালে শ্রমিকরা পালা বদল করছিলেন। এ সময় কারখানার মূল ভবনের ব্রেকিং কার্ড রুমে পাট প্রসেসিংয়ের সফ্টনার মেশিন থেকে হঠাৎ আগুনের সূত্রপাত হয়।

মুহূর্তে আগুন নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। কারখানার শেড থেকে আগুন গুদামে থাকা পাট, পাটজাত দ্রব্যাদি, জিও ব্যাগ ও জিও তৈরির ক্যামিকেলসহ বিভিন্ন মালামালে ছড়িয়ে পড়ে। তখন কারখানার কর্মী ও স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হয়।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের জয়দেবপুর স্টেশনের তিনটি, শ্রীপুর স্টেশনের তিনটি এবং ভালুকা ফায়ার স্টেশনের দুটিসহ মোট আটটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেন।

পরে প্রায় তিন ঘণ্টা পর সকাল ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে, কারখানার নিজস্ব পানির কোনো উৎস না থাকায় দূর থেকে পানি এনে আগুন নেভাতে অনেকটা বেগ পেতে হয়েছে।

এদিকে, আগুনের দৃশ্য মুঠোফোনে ধারণ করতে গিয়ে এক ব্যক্তি আহত হয়েছেন। তিনি কারখানার কর্মী কি না বা তাঁর পরিচয় জানা যায়নি।

আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে নির্ণয় করা সম্ভব হয়নি। তবে আগুনে মালামাল ও মেশিনপত্রসহ ওই কারখানা পুড়ে গেছে।

কারখানার জ্যেষ্ঠ ব্যবস্থাপক জিয়াউল হক খান জানান, কারখানাটিতে মূলত জুট ইয়ার্ন (পাটের সুতা), জিও ব্যাগ ও পাটের বস্তা তৈরি করা হয়। কারখানার ব্রেকার কার্ডের ৮ নম্বর মেশিন থেকে আগুনের সূত্রপাত হয়। ঘটনার সময় বাতাস থাকায় আগুন মুহূর্তে পাশের গুদামের শেডে ছড়িয়ে পড়ে। এতে কারখানা ও দুটি শেডের ভেতরে থাকা সব মালামাল পুড়ে যায়। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব হয়নি।