আশুগঞ্জে তেলবাহী জাহাজে আগুনে একজন নিহত, আহত ৩

Looks like you've blocked notifications!
চট্টগ্রাম সুপার পেট্রো কেমিকেল কোম্পানির ভাড়া করা ওটি রাওফিন জাহাজ। ছবি : এনটিভি

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায় আরপিজিসিএলের তেলবাহী জাহাজে আগুন লেগে জাহাজের এক শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো তিন শ্রমিক। আজ বুধবার ভোররাতে এ ঘটনা ঘটে।

নিহত শ্রমিকের নাম হৃদয়। আহতদের মধ্যে গুরুতর অবস্থায় খোকন নামের এক শ্রমিককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আরপিজিসিএল সূত্র জানায়, গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চট্টগ্রাম সুপার পেট্রো কেমিকেল কোম্পানির ভাড়া করা ওটি রাওফিন নামের তেলবাহী ট্যাংকারে আশুগঞ্জ আরপিজিসিএল ট্যাংক থেকে পাইপের মাধ্যমে প্রায় ১২ লাখ লিটার তেল সরবরাহ করা হয়। তেল সরবরাহ করা শেষ হলে বিকেল ৫টায় চট্টগ্রামের উদ্দেশে ট্যাংকারটির ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু ট্যাংকারটি রহস্যজনক কারণে নির্ধারিত সময়ে ছেড়ে যায়নি।

জাহাজের মাস্টার নাসির উদ্দিন বলেন, ‘আজ ভোররাতে কোনোকিছু বুঝে ওঠার আগেই জাহাজের ইঞ্জিনের কক্ষে দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে। আগুনের শিখা ১০০ থেকে ২০০ ফুট ওপরে উঠে যায়। এ সময় আমার জাহাজের চার শ্রমিক আহত হন। গুরুতর আহত হন হৃদয় ও খোকন। চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেলে আজ বেলা ১১টায় মারা যান হৃদয়।’

ওটি রাওফিন জাহাজের শ্রমিকরা জানান, জাহাজে আগুন নেভানোর যন্ত্র দিয়ে আধাঘণ্টা চেষ্টার পর ভোর ৫টায় আগুন নিয়ন্ত্রণে আসে। অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনার থেকে রক্ষা পায় ট্যাংকারটি।

চট্টগ্রাম সুপার পেট্রো কেমিকেল কোম্পানির জ্যেষ্ঠ কর্মকর্তা মো. খাদেমুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘ঘটনার খবর পেয়ে আমি ট্যাংকারে যাই। আল্লাহর অশেষ কৃপায় আগুন ইঞ্জিন কক্ষে সীমাবদ্ধ ছিল। মূল ট্যাংকারে পৌঁছায়নি। মূল ট্যাংকারে পৌঁছালে আগুন নিয়ন্ত্রণে আনা কষ্ট হতো। এর ফলে হতাহতের সংখ্যা আরো বেড়ে যেত।’

এ ব্যাপারে সুপার পেট্রো কেমিকেল কোম্পানির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বললে তারা বলেন, এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আরপিজিসিএলের আশুগঞ্জ ডিপোর ব্যবস্থাপক প্রকৌশলী রকিবুল ইসলাম বলেন, ‘ট্যাংকারে তেল সরবরাহ করা পর্যন্ত আমাদের দায়িত্ব। তেল সরবরাহ করার পর কোনো কিছু ঘটলে সেটি ট্যাংকারের লোকজনের দায়িত্বের মধ্যে পড়ে। এতে আমাদের কিছু করার থাকে না।’

এ ঘটনায় জাহাজে উঠতে চাইলে সাংবাদিকদের বাধা দেন জাহাজের লোকজন।