শেখ হাসিনাকে সোনিয়া গান্ধীর অভিনন্দন

Looks like you've blocked notifications!
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (বাঁয়ে) ও ভারতের কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপারসন সোনিয়া গান্ধী। ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ভারতের কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপারসন সোনিয়া গান্ধী।

আজ বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ‘ভারতের কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপারসন সোনিয়া গান্ধী জাতীয় নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।’

ভারতের স্বাধীনতা-সংগ্রামে নেতৃত্ব দেওয়া জাতীয় কংগ্রেসের সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা-সংগ্রামের নেতৃত্ব দেওয়া বাংলাদেশ আওয়ামী লীগের ঘনিষ্ঠ রাজনৈতিক মিত্রতা-বন্ধুতা দীর্ঘদিনের ও সুবিদিত।

গত রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণপর্ব শেষে প্রতিদ্বন্দ্বী জোট ও দলগুলোকে বহু পেছনে ফেলে বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বিজয়ী হয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। যদিও এই নির্বাচন নিয়ে ব্যাপক অনিয়মের অভিযোগ রয়েছে বিরোধীদের।

ফল অনুসারে দেশব্যাপী ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৭টিতেই মহাজোট জয়ী হয়। বিরোধী পক্ষ জাতীয় ঐক্যফ্রন্ট পায় ছয়টি আসন। এরই মধ্যে নবনির্বাচিতদের গেজেট গতকাল রাতে প্রকাশ করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার সংসদ সদস্যদের শপথের জন্য তোড়জোড় শুরু করেছে সংসদ সচিবালয়।

টানা তৃতীয়বারের মতো নির্বাচনের জয়লাভের পর পরই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পক্ষ থেকে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার অপেক্ষায় থাকা আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে অভিনন্দন জানান। নরেন্দ্র মোদি টেলিফোনে শেখ হাসিনাকে অভিনন্দন জানান বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়।

নির্বাচনের পরদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী লে কেকিয়াং। দেশটির ঢাকাস্থ চীনা রাষ্ট্রদূত ঝ্যাং ঝু প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে গিয়ে শেখ হাসিনাকে শি জিনপিং ও লে কেকিয়াংয়ের অভিনন্দন বার্তা পৌঁছে দেন। বাংলাদেশে চীনের ব্যাপক বিনিয়োগ রয়েছে। বাংলাদেশ চীনের ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ নীতির সমর্থক।

এর বাইরে বাংলাদেশের উল্লেখযোগ্য শ্রমিক রয়েছে কাতারে। নির্বাচনে বিজয়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানি। বার্তায় কাতারের আমির বাংলাদেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধির পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্য কামনা করেন।

নিরঙ্কুশ বিজয়ে শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এবং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

সৌদি আরব বাংলাদেশের বৃহত্তম শ্রমবাজার। দেশটির বাদশাহ ও পবিত্র দুই মসজিদের রক্ষক সালমান বিন আবদুল আজিজ আল সৌদ তাঁর বার্তায় প্রধানমন্ত্রীর সাফল্য কামনা করেন এবং বাংলাদেশের জনগণের অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজ আল সৌদ অপর এক বার্তায় দলের নিরঙ্কুশ বিজয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান।

এর পাশাপাশি বাংলাদেশের নির্বাচনের ফলাফলে সন্তোষ প্রকাশ করে সরকারের সঙ্গে কাজ করে যাওয়ার অঙ্গীকার এসেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকেও।

সব দলের অংশগ্রহণে অনুষ্ঠিত ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘ইতিবাচক অগ্রগতি’ হিসেবে দেখছে বলে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের ডিরেক্টর অব প্রেস এবং ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র রবার্ট প্যালাডিনো এক বিবৃতিতে বলেছেন।