দুর্নীতি দমনে আগামী ৫ বছরে বিপ্লব ঘটানো হবে : ভূমিমন্ত্রী

Looks like you've blocked notifications!
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী আজ রোববার বিকেলে ঢাকার সাভারে মৎস্য ও প্রাণিসম্পদ প্রশিক্ষণ কেন্দ্রের মাঠে এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন। ছবি : পিআইডি

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ভূমি ব্যবস্থাপনায় ঘুষ, দুর্নীতি ও সন্ত্রাস বন্ধ করা হবে। ভূমি অফিসগুলোর নিয়ন্ত্রণ আমরা নিয়েছি। মন্ত্রণালয়ে সরাসরি অভিযোগ গ্রহণের একটি হটলাইন খোলা হবে। সার্বিক অর্থে ভূমি নিয়ে কোনো অভিযোগ আমরা চাই না। দুর্নীতির ক্ষেত্রে জিরো টলারেন্স। আগামী পাঁচ বছরে বিপ্লব ঘটিয়ে এর পরিবর্তন আনা হবে।

আজ রোববার বিকেলে ঢাকার সাভারে মৎস্য ও প্রাণিসম্পদ প্রশিক্ষণ কেন্দ্রের মাঠে বিসিএস ক্যাডারভুক্ত (প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে) এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কর্মকর্তাদের ১১৬তম সার্ভে অ্যান্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক তসলীমুল ইসলামের সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালক ফজলুর রহমান বক্তব্য দেন। প্রশিক্ষণে বিসিএস প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে ক্যাডারের ৫৮ জন কর্মকর্তা অংশ নেয়। প্রশিক্ষণার্থীরা ৪৫ দিনব্যাপী তাবুতে থেকে হাতে কলমে এ প্রশিক্ষণ নিবেন। ভূমি ব্যবস্থাপনা পরিচালনায় সবচেয়ে উল্লেখযোগ্য প্রশিক্ষণ এটি।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান বলেন, মানুষের আস্থা ও বিশ্বাস থেকেই জনগণের ম্যান্ডেট নিয়ে জননেত্রী শেখ হাসিনা পর পর তিনবারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন। সাধারণ মানুষের ভোগান্তি দূর করার জন্যই শেখ হাসিনা ক্ষমতায় এসেছেন। ৭০ থেকে ৮০ ভাগ মামলা হয় ভূমি নিয়ে। মানুষ চায় ভূমির জটিলতা থেকে বের হয়ে আসতে। কোথায় কী সমস্যা রয়েছে তা আমরা খুঁজে দেখব এবং সমস্যাগুলোর সমাধানও খুঁজে দেখব। ভূমি ব্যবস্থাপনাকে অটোমেশন করতে এরই মধ্যে পাইলট প্রকল্প গ্রহণ করেছি। এর মেরিট, ডিমেরিট দেখে আমরা ভূমির জটিলতা দূর করব।

মন্ত্রী আরো বলেন, একটি দেশের জিডিপির প্রবৃদ্ধির ওপর নির্ভর করে দেশের উন্নয়ন। আগামী কয়েক বছরের মধ্যে আমরা ডাবল ডিজিট প্রবৃদ্ধিতে পৌঁছাতে চাই। বর্তমানে সাসটেইনেবল জিডিপি প্রবৃদ্ধি ৮-এর মধ্যে রাখার চেষ্টা করছি। ভূমির উন্নয়ন কর থেকে রাজস্ব বাড়ানোর কৌশল খুঁজে বের করছি আমরা। তবে জনসাধারণের ওপর যাতে কোনো প্রভাব না পড়ে সেদিকে আমাদের বিশেষ খেয়াল থাকবে। দেশের জনগণের মনে শান্তির সুবাতাস বইতে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক থাকার পরামর্শ দেন মন্ত্রী।